বছরের শুরুতে গ্রামীণফোনের লাভ ৭৭৯ কোটি টাকা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বছরের প্রথম তিন মাসে ৭৭৯ দশমিক ৭ কোটি টাকা মুনাফা করেছে গ্রামীণফোন।

যেখানে অপারেটরটি আয় করেছে ৩ হাজার ৭৩৪ দশমিক ৮ কোটি টাকা। যা আগের বছরের এই সময়ের চেয়ে ২ দশমিক ৮ শতাংশ বেশি।

আর প্রথম তিন মাসে ১০ লাখ নতুন গ্রাহকও পেয়েছে তারা। এতে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ১০ লাখ।

Techshohor Youtube

অপারেটরটি বলছে, তাদের মোট গ্রাহকের ৫৪ দশমিক ৩ শতাংশ গ্রাহক ইন্টারনেট সেবা ব্যবহার করছেন, যা গত প্রান্তিকের চেয়ে ০ দশমিক ২ শতাংশ হ্রাস পেয়েছে।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, ‘২০২৩ সালের ২ জানুয়ারি এবং ছয় মাস শেষে, নিয়ন্ত্রক সংস্থা গ্রামীণফোনের নেটওয়ার্কের সক্ষমতা ও গ্রাহক সন্তুষ্টি বারবার মূল্যায়নের পরে গ্রামীণফোনের সিম বিক্রির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে। এতে সিম বিক্রি পুনরায় চালু হওয়ার পরে গ্রাহক সংখ্যা আবার প্রবৃদ্ধির ধারায় ফিরে আসে এবং ৮ কোটি গ্রাহকের মাইলফলক অর্জন হয়।’

গ্রামীণফোনের প্রধান আর্থিক কর্মকর্তা ইয়েন্স বেকার বলেন, ‘ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, জ্বালানির মূল্য বৃদ্ধি এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ার মতো নানা প্রতিকূলতার মধ্যে সামগ্রিকভাবে ইতিবাচক প্রবৃদ্ধি ও ইবিআইটিডিএ’র ক্ষেত্রে টানা আট প্রান্তিকে প্রবৃদ্ধি অর্জন করেছে গ্রামীণফোন। দৈনিক সাবক্রিপশন ও ট্র্যাফিক রাজস্বে ২ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধির কারণে এ প্রান্তিকে মোট রাজস্ব ২ দশমিক ৮ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৩৭৩৪.৮ কোটি টাকায়। ব্যবহার বৃদ্ধির কারণে বছরপ্রতি ডেটা রাজস্ব বৃদ্ধি পেয়েছে ১৪ দশমিক ২ শতাংশ, যা সাবস্ক্রিপশন ও ট্র্যাফিক রাজস্ব প্রবৃদ্ধির পেছনে মূল চালিকাশক্তি হিসেবে কাজ করেছে।”

তিনি জানান, ‘৬১ শতাংশ মার্জিন নিয়ে ২০২৩ সালের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের ইবিআইটিডিএ বৃদ্ধি পেয়েছে ২ দশমিক ৭ শতাংশ। ২০ দশমিক ৯ শতাংশ মার্জিন নিয়ে এ প্রান্তিকে নিট মুনাফা হয়েছে ৭৭৯ দশমিক ৭ কোটি টাকা। গত বছর তরঙ্গ অধিগ্রহণের উচ্চ অবচয়, নতুন সাইট চালু করা এবং বেশি আর্থিক ব্যয়ের কারণে বছরপ্রতি নিট মুনাফার ক্ষেত্রে প্রভাব পড়েছে। এ প্রান্তিকে ফোরজি নেটওয়ার্ক, কাভারেজ বিস্তৃতি ও তরঙ্গ স্থাপনে গুরুত্বারোপ করে গ্রামীণফোন মূলধন ব্যয় (লাইসেন্স, লিজ ও এআরও ব্যতীত) হিসেবে ৬৯১ দশমিক ২৩ কোটি টাকা বিনিয়োগ করেছে।’

প্রতিষ্ঠানটি ২০২৩ সালের প্রথম তিন মাসে কর, ভ্যাট, শুল্ক, ফি, ফোরজি লাইসেন্স এবং তরঙ্গ বরাদ্দ বাবদ ২ হাজার ৪০০ কোটি টাকা সরকারি কোষগারে জমা দিয়েছে, যা এর মোট রাজস্বের ৬৪ দশমিক ১ শতাংশ।



from টেক শহর https://ift.tt/xnRVF4e
Previous Post Next Post