চাঁদের মাটি স্পর্শ করার মুহুর্তে হারিয়ে গেল জাপানের মহাকাশযান

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: চাঁদের মাটি স্পর্শ করার পূর্ব মুহুর্তে হারিয়ে গিয়েছে জাপানের একটি মহাকাশযান। গত বুধবার মহাকাশযানটি যখন চাঁদে নামার চেষ্টা করছিলো তখনই কন্ট্রোলার অফিসের সাথে এর যোগাযোগ বন্ধ হয়ে যায়। শেষ পর্যন্ত মহাকাশযানটির ভাগ্য কি ঘটেছে তা এখন পর্যন্ত জানা যায় নি।

টোকিওতে কন্ট্রোলাররা তাদের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলেও সেখানে কোন মহাকাযানের দেখা মিলছে না। কন্ট্রোলাররা ঘটনাটি তদন্ত করে দেখছেন। জানা গিয়েছে, মহাকাশযানটি যখন চাঁদ থেকে মাত্র ১০ মিটার দূরে ছিলো এবং প্রায় ঘন্টায় ২৫ কিলোমিটার বেগে চলছিলো তখনই কন্ট্রোল অফিসের সাথে যোগাযোগ বন্ধ হয়ে যায়। সেসময় একটি ওয়েবকাস্ট কমেন্টরের পক্ষ থেকে বলা হয়, ‘সবাই দয়া করে বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য আমাদের ১০ মিনিট সময় দিন।’

এরপর প্রায় ১০ মিনিট পর আইস্পেসের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহি তাকেশি হাকামাদা বলেন, ‘এই মুহুর্তে আমরা চাঁদের পৃষ্ঠে মহাকাযানটির সফল অবতরনের কোন সংবাদ জানতে পারি নি। আমাদের ধরে নিতে হবে চন্দ্রপৃষ্ঠে আমরা অবতরন সফল করতে পারি নি।’
তিনি আরো জানান প্রকেšশলীরা পরিস্থিতি বোঝার চেষ্টা করছেন এবং পরবর্তীতে এ বিষয়ে আপডেট জানাবেন।
মহাকাশযানটি যদি সফলভাবে চাঁদে পৌঁছুতে পারে তাহলে এটি হবে চাঁদে মহাকাশযান পাঠানো প্রথম কোন বেসরকারি কোম্পানি।
এখন পর্যন্ত তিনটি দেশ-রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীন চাঁদে মহাকাশযান পাঠাতে সফল হয়েছে। ইসরায়েলের একটি অলাভজনক সংস্থার মহাকাশযান ২০১৯ সালে চাঁদে অবতরনের চেষ্টা করেছিলে কিন্তু মহাকাশযানটি ধ্বংস হয়ে যায়।
এদিকে জাপানের ২ দশমিক ৩ মিটার লম্বা মহাকাশযানটি সংযুক্ত আরব আমিরাতের জন্য একটি মিনি লুনার রোভার এবং চাঁদের ধুলার মধ্যে ঘুরতে পারবে জাপানের নকশা করা রোবটের মতো খেলনা বহন করছিলো। এছাড়া সেখানে প্রাইভেট কাস্টমারদের আরো জিনিসপত্র ছিলো।

Techshohor Youtube

হাকোতো আর নামের (জাপানের ভাষায় সাদা খরগোশ) মহাকাশযানটি চাঁদের কাছে উত্তরপূর্ব অংশে আটলাস কার্টারে নামার লক্ষ্য করেছিল।

সিবিসি/আরএপি



from টেক শহর https://ift.tt/Aw8kcNu
Previous Post Next Post