যুক্তরাজ্যের অনলাইন সেফটি বিল নিয়ে ম্যাসেজিং কোম্পানিগুলোর আপত্তি

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: হোয়াটসঅ্যাপ, সিগনালসহ ম্যাসেজিং অ্যাপগুলো যুক্তরাজ্য সরকারের অনলাইন সেফটি বিল (ওএসবি) নিয়ে আপত্তি প্রকাশ করেছে। কোম্পানিগুলো সরকারের কাছে পুনরায় আইনটি ভেবে দেখার অনুরোধ করেছে। অন্যথায় কোম্পানিগুলো যুক্তরাজ্য থেকে চলে যাওয়ারও আভাস দিয়েছে।

ম্যাসেজিং কোম্পানিগুলোর আশঙ্কা ওএসবি বিলটি কার্যকর হলে ম্যাসেজের নিরাপত্তা রক্ষাব্যবস্থা এন্ড টু এন্ড এনক্রিপশন (ইটুইই) ব্যহত হবে। ইটুইই ব্যবস্থায় ম্যাসেজটি শুধুমাত্র প্রেরক ও প্রাপকের অ্যাপেই পড়া যাবে; অন্যকোথাও নয়।

শিশু নির্যাতনের ছবিগুলো সমূলে উৎপাটন করতে যুক্তরাজ্যে মন্ত্রীরা চাইছেন ব্যবহারকারীদেরকে পর্যবেক্ষণে রাখার জন্য প্লাটফর্মগুলোকে নির্দেশ দেয়ার ক্ষমতা থাকবে রেগুলেটরদের হাতে। সরকার বলছে এভাবে গোপনীয়তা ও ব্যক্তি নিরাপত্তা উভয়ই রক্ষা করা সম্ভব।

Techshohor Youtube

সরকারের একজন কর্মকর্তা বলেছেন, ‘আমরা শক্তিশালী এনক্রিপশন সমর্থন করি। তবে তা কোনভাবেই জনগনের নিরাপত্তা বিসর্জনের বিনিময়ে নয়। এ বিষয়ে নিজেদের পুরোপুরি অন্ধ করে না ফেলা প্রযুক্তি কোম্পানিগুলোর নৈতিক দায়িত্ব। শুধু তাই নয় তাদের প্লাটফর্মে যাতে শিশু নির্যাতন না হয় সে বিষয়ে আইন প্রয়োগ করাও তাদের দায়িত্ব। এন্ড টু এন্ড এনক্রিপশন বন্ধ করার জন্য অনলাইন সেফটি বিলের উদ্দেশ্য নয়। এমনটি এনক্রিপশন দূর্বল করতেও চাই না। ’

ইটুইই ব্যবস্থায় সবচেয়ে উচ্চমাত্রায় নিরাপত্তা সরবরাহ করা যায় কারণ প্রেরক ও প্রাপক ছাড়া অন্যকেউ ম্যাসেজটি পড়তে পারে না। এমনকি অ্যাপের অপারেটররাও বার্তা পড়তে সক্ষম হন না। শুধুমাত্র চ্যাটে থাকা ব্যাক্তিরাই তা দেখতে পারে। সরকার এখন এসব ম্যাসেজ নিয়মিত পর্যবেক্ষণ করতে ওএসবি নামের একটি বিল পাস করেছে।

বিলটি নিয়ে সতর্ক করে এনক্রিপ্ট ম্যাসেজিং অ্যাপের পরিচালকদের পক্ষ থেকে সরকারকে খোলা চিঠি দেয়া হয়েছে। চিঠিতে লেখা হয়েছে, ‘এনক্রিপশন দূর্বল করা, গোপনীয়তা লঙ্ঘন করা এবং মানুষের ব্যক্তিগত যোগাযোগের ওপর ব্যাপক নজরদারি করা এগিয়ে যাওয়ার কোন উপায় হতে পারে না। ’

চিঠিটিতে আরো বলা হয়েছে, বর্তমানে ওএসবি বিলটি যেভাবে করা হয়েছে তা ‘নিয়মিত ও নির্বিচারে নজরদারির’ দ্বার খোলে দিবে। এছাড়া সরকার ইটুইই বিদ্যমান রেখে নজরদারির প্রযুক্তিগত উপায় খোঁজার যে কথা বলেছে ‘তা কোনভাবেই সম্ভব নয়।’
চিঠিতে হোয়াটসঅ্যাপ প্রধান উইল চার্ট বিবিিিসকে বলেছেন, এনক্রাপ্ট ম্যাসেজের গোপনীয়তা দূর্বল করার চেয়ে যুক্তরাজ্যে হোয়াটসঅ্যাপ বøক করে দেয়া উচিত।

সিগনালের প্রেসিডেন্ট মেরিডিথ হুইটকার বলেছেন, এনক্রিপশন দূর্বল করা হলে সিগনাল ‘এখান থেকে চলে যাওয়ার সম্ভাবনা শতভাগ।’

সুইজারল্যান্ডভিত্তিক অ্যাপ থ্রিমা ‘কোনভাবে তাদের নিরাপত্তা দূর্বল করার’ কোন প্রশ্নই আসে না। ’

বিবিসি/আরএপি



from টেক শহর https://ift.tt/IstGT6V
Previous Post Next Post