ডিজনির ভুয়া অ্যাকাউন্ট পেল টুইটারের ভেরিফিকেশন চিহ্ন

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ডিজনির একটি ভুয়া অ্যাকাউন্টকে বৈধ হিসেবে ভেরিফিকেশন চিহ্ন দিয়েছে টুইটার। বিষয়টি নিয়ে একদিকে যেমন চরম সমালোচনা চলছে অন্যদিকে টুইটারের বর্তমান ভেরিফিকেশন প্রক্রিয়া কিভাবে চলছে তা নিয়ে প্রশ্ন উঠছে।

@ডিজনিজুনিয়রইউকে নামের অ্যাকাউন্ট থেকে অসংলগ্ন কনটেন্ট টুইট করা হতো। কিন্তু এই ভুয়া অ্যাকাউন্টটিকেই বৈধ হিসেবে সোনালী টিক দেয়া হয়েছে। মূলত কোন সংস্থা এবং ব্যবসায় প্রতিষ্ঠানকে মাসে এক হাজার ডলার সাবস্ক্রিপশন ফি দেয়ার বিনিময়ে এই রংয়ের ভেরিফায়েড টিক চিহ্ন দেয়া হয়।

সত্যিকারের অ্যাকাউন্টটির মালিক তার অনুসারীদের সতর্ক করে বলেছেন ‘এটি সত্যি নয়, এটি অন্য কারো কাজ। এরপর টুইটটি রীতিমতো ভাইরাল হয়ে যায়।’

Techshohor Youtube

এ ঘটনার পর টুইটারের আপডেট করা ভেরিফিকেশন সিস্টেম কিভাবে কাজ করছে তা নিয়ে দ্বিধাদ্বন্দ শুরু হয়েছে। এরপর অবশ্য ‘সত্যিকারের’ ডিজনি জুনিয়র অ্যাকাউন্টটিকে গোল্ড ব্যাজ দেয়অ হয়।
গত সপ্তাহে টুইটার ‘বৈধ’ অ্যাকাউন্টগুলো থেকে নীল টিক চিহ্ন সরিয়ে নেয়। এখন ইলন মাস্কের অধীনে নতুন ভেরিফায়েড সিস্টেম নির্ধারন করে এ জন্য পৃথক পৃথক নতুন রং নির্বাচন করা হয়েছে। প্রক্রিয়ার শুরুর দিকে অনেক সেলিব্রেটির অ্যাকাউন্ট থেকে ব্যাজ মুছে যায়। পরে অবশ্য বেশিরভাগের অ্যাউন্টেই চিহ্ন ফিরিয়ে দেয়া হয়েছে। এক মিলিয়নের বেশি অনুসারী রয়েছে এমন অ্যাকাউন্টগুলোকে নতুন নীল টিক দেয়া হয়েছে।

সামাজিক যোগাযোগ বিষয়ক পরামর্শক ম্যাট নেভারা বিবিসিকে বলেছেন, বৈধতা সূচক চিহ্ন মুছে ফেলার সিদ্ধান্তটি একটি বড় ভুল। সম্ভবত এটি ইলনের টুইটারে করা সবচেয়ে বড় ভুল। ইলন প্লাটফর্মটির দায়িত্ব নেয়ার পর থেকেই এটি একের পর এক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। তিনি এখন মিথ্যা তথ্য ও ভুয়া অ্যাকাউন্টের যর্থার্থ প্রজনন স্থল তৈরি করেছেন। ’

বিবিসি/আরএপি



from টেক শহর https://ift.tt/1UDx0PW
Previous Post Next Post