অনিয়ম ও পাওনা খুঁজতে অডিটের জাল বাড়াচ্ছে বিটিআরসি

আল-আমীন দেওয়ান : এবার বিটিআরসির অডিটের জালে পড়ছে এনটিটিএন, আইটিসি, আইআইজি ও ন্যাশনওয়াইড আইএসপিরা।

মোবাইল ফোন অপারেটরগুলোরকে অডিট করে বিপুল টাকা পাওনা দাবি বের হওয়ার পর বিটিআরসি তাদের লাইসেন্সি অন্যান্য সার্ভিস অপারেটরদের কাছেও বকেয়া রাজস্ব আছে কিনা তা দেখতে চায়।

সেই সঙ্গে প্রতিষ্ঠানগুলো স্বচ্ছতার সঙ্গে পরিচালিত হচ্ছে কিনা, কোনো অনিয়ম হচ্ছে কিনা তাও দেখবে নিয়ন্ত্রণ সংস্থাটি।

Techshohor Youtube

ইতোমধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিটিআরসির ভাইস-চেয়ারম্যান মো. মহিউদ্দিন আহমেদ টেকশহর ডটকমকে জানান, পর্যায়ক্রমে সকল প্রতিষ্ঠানে অডিট করা হবে। প্রতিষ্ঠানগুলো কমপ্লায়েন্স মেনে চলছে কিনা ও সরকারের রাজস্ব বকেয়া আছে কিনা তা দেখা হবে।

বিটিআরসি বলছে, কোম্পানিগুলো তাদের নির্দেশনা, গাইডলাইন ও লাইসেন্সের শর্ত ঠিকভাবে মেনে চলছে কিনা তা যাচাইয়ের একমাত্র উপায় হলো অডিট। আর অডিট করা জরুরি কারণ, এতে সরকারের পাওনা, কমপ্লায়েন্স এবং মানসম্মত গ্রাহকসেবা নিশ্চিত হয়।

বিটিআরসির অডিটের হালচিত্র :

মোবাইল ফোন অপারেটরগুলোর মধ্যে গ্রামীণফোনের ১৯৯৭ সাল হতে ২০১৪ সাল পর্যন্ত অডিট করেছে বিটিআরসি । এতে অপারেটরটির কাছে ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা অডিট আপত্তি বের হয়। রবিতেও ১৯৯৭ সাল হতে ২০১৪ সাল পর্যন্ত অডিট করা হয়েছে। এতে অপারেটরটির কাছে পাওনা দাবি ৮৬৭ কোটি ২৪ লাখ টাকা। বাংলালিংকে ১৯৯৬ সাল হতে ২০১৯ সাল পর্যন্ত অডিট করা হয়েছে। এখানে বিটিআরসি এখনও পাওনা দাবি চূড়ান্তভাবে ঘোষণা দেয়নি। তবে অডিট কোম্পানি ৮৫০ কোটি টাকার মতো আপত্তি দিয়েছে। এয়ারটেলে অডিট করার প্রক্রিয়া চলমান। টেলিটকের এখনও কোনো অডিট করা হয়নি।

দেখা যাচ্ছে, গ্রামীণফোন-রবির অডিট ছাড়া সময়কাল ৯ বছর করে। বাংলালিংক অডিট ছাড়া ৪ বছর এবং টেলিটক ১৯ বছর।

এনটিটিএন অপারেটরগুলোর মধ্যে ফাইবার অ্যাট হোমের কার্যক্রম শুরু হতে অডিট হয়নি। এ সময়কাল ১৮ বছর। সামিট কমিউনিকেশন্সেরও একই সময়। বাহনের এখনও রোলআউট অবলিগেশন পূর্ণ হয়নি।

আইটিসি অপারেটরগুলোতে দেখা যাচ্ছে, ফাইবার অ্যাট হোম, সামিট কমিউনিকেশন্স, নভোকম, ওয়ান এশিয়া এলায়েন্স কমিউনিকেশন্স, বিডি লিংক কমিউনিকেশন্স ও ম্যাংগো টেলিসার্ভিসেসের লাইন্সে প্রাপ্তির সময় হতে অডিট হয়নি। এ সময়কাল ১১ বছর।

প্রতিষ্ঠার পর হতে কোনো অডিট হয়নি আইআইজি অপারেটরগুলোরও। এক্ষেত্রে একটি প্রতিষ্ঠান ১০ এবং দুটি প্রতিষ্ঠান ১৫ বছর ছাড়া বাকিদের অডিট ছাড়া সময়কাল ১১ বছর করে। এ খাতে কোম্পানি রয়েছে ৩৪ টি। অডিট হয়নি ন্যাশনওয়াইড আইএসপিগুলোরও। এখানে কোম্পানি রয়েছে ১২৪ টি।

এছাড়া টাওয়ার কোম্পানি ইডটকোর অডিট করা হচ্ছে। ইতোমধ্যে অডিট ফার্ম নিয়োগে দরপত্রও আহবান করেছে বিটিআরসি ।



from টেক শহর https://ift.tt/ruohySd
Previous Post Next Post