চীনের সাংহাইয়ে ব্যাটারি কারখানা নির্মাণ করছে টেসলা


টেকশহর কনটেন্ট কাউন্সিলর: বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ইলন মাস্কের ইলেক্ট্রিক গাড়ি নির্মাণকারী কোম্পানি টেসলা চীনে ব্যবসা আরো সম্প্রসারন করছে। কোম্পানিটির পক্ষ থেকে সম্প্রতি বলা হয়েছে বড় আকারের ব্যাটারি তৈরির জন্য তারা সাংহাইয়ে নতুন একটি কারখানা নির্মাণ করবে।

টেসলা জানিয়েছে, সাংহাইয়ের কারখানায় বছরে ১০ হাজার বড় ব্যাটারি নির্মাণ করা হবে। এই ব্যাটারিগুলো ‘মেগাপ্যাক’ নামে পরিচিত । মেগাপ্যাকগুলো সাধারনত অনেক বড় আকারের যা বিদ্যুতের গ্রিড শক্তিশালী করতে এবং বিদ্যুৎ বিভ্রাট প্রতিরোধে ব্যবহার করা হয়।

ক্যালিফোর্নিয়ায় এরইমধ্যে একটি মেগাপ্যাক কারখানা রয়েছে টেসলার। এই কারখানাতেও বছরে ১০ হাজার ইউনিট মেগাপ্যাক ব্যাটারি তৈরি করা হয়। যুক্তরাষ্ট্রের এই কারখানার পাশাপাশি চীনে যে কারখানা নির্মাণ করা হবে সেখানেও এই নির্মাণ করা হবে।
চীনের কারখানাটির ভবন নির্মাণের কাজ চলতি বছরের শেষের দিকে শুরু হবে বলে আশা করা হচ্ছে। আর ২০২৪ সালের গ্রীষ্মের মধ্যে ব্যাটারি নির্মাণ শুরু হবে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত¡ সংবাদসংস্থা শিনহুয়া।

Techshohor Youtube

তবে এ বিষয়ে টেসলার পক্ষ থেকে কোন মন্তব্য করা হয় নি।

চীন হচ্ছে বিভিন্ন ধরনের ব্যাটারির বৃহত্তম নির্মাতা। এ সুযোগটি কাজে লাগিয়ে টেসলা স্বল্প খরচে উৎপাদন বৃদ্ধি করতে পারবে। এর আগে ২০১৯ সালে সাংহাইয়ে একটি গাড়ি নির্মানকারী কারখানা স্থাপন করে। এটি ছিলো যুক্তরাষ্ট্রের বাইরে টেসলার নির্মিত প্রথম কোন কারখানা। এই কারখানায় বর্তমানে সপ্তাহে ২০ হাজার গাড়ি নির্মাণ করা হয়।

এদিকে সাংহাইয়ে ব্যাটারি নির্মাণ কারখানা স্থাপনে টেসলার ঘোষণাটি এমন একটি সময়ে দেয়া হলো, যখন কিনা ওয়াশিংটন-বেইজিং বৈরি সম্পর্কের কারণে চীনের ওপর মার্কিন কোম্পানিগুলোকে নির্ভরশীলতা হ্রাসের চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র সরকার।

গত আগস্টে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উচ্চ প্রযুক্তি নির্মাণ ও বৈজ্ঞানিক গবেষণার জন্য ২৮০ বিলিয়ন ডলার বিনিয়োগ সংক্রান্ত একটি বল সই করেন। চীনের কাছে প্রযুক্তির শীর্ষস্থান হারানোর শঙ্কা থেকে এমন পদক্ষেপ নেয়া হচ্ছে।

বিবিসি/আরএপি



from টেক শহর https://ift.tt/Rl1oVUd
Previous Post Next Post