টুইটারের বিজ্ঞাপন আয় কমেছে ৫০%

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: টুইটারের সত্তাধিকারী ইলন মাস্ক জানিয়েছেন, বিজ্ঞাপন থেকে আসা আয় ৫০ শতাংশ হ্রাস পেয়েছে এবং প্রচুৃর ঋণের কারণে কোম্পানিটি এখনো ঋনাত্বক নগদ অর্থ প্রবাহের মধ্যে রয়েছে। সম্প্রতি এক টুইটে এ কথা জানিয়েছেন এই বিলিয়নিয়ার বিনিয়োগকারী।

কিছুদিন আগে টুইটারের একজন ফলোয়ার পরামর্শ দেন ‘আমাদের অন্য কিছুর বিলাসিতা পাওয়ার আগে ইতিবাচক নগদ অর্থপ্রবাহে পৌঁছুতে হবে।’ এই টুইটের প্রতিক্রিয়া হিসেবেই কোম্পানির ঋণাত্বক নগদ অর্থ প্রবাহের কথা জানান মাস্ক।

তবে মাস্ক এপ্রিলে যা বলেছিলেন এ কথা তার বিপরীত। তিনি তখন বিবিসিকে বলেছিলেন, তাদের বেশিরভাগ বিজ্ঞাপনদাতারা ফিরে আসছেন। মাস্ক টুইটারের দায়িত্ব নেয়ার পরেই বিজ্ঞাপনদাতারা প্লাটফর্মটি ছেড়ে গিয়েছেন। এরপর থেকেই বিজ্ঞাপন থেকে আসা আয় কমতে শুরু করেছে এবং এটি প্লাটফর্মটির জন্য রীতিমতো একটি যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। বিজ্ঞাপনদাতারা কোম্পানির কনটেন্ট পরিচালনা, ব্যাপক ছাঁটাই এবং টুইটারের ভবিষ্যত নিয়ে সর্বোপরি অনিশ্চয়তায় বিষয়ে উদ্বেগে রয়েছেন। এনবিসিইউনিভার্সালের সাবেক মার্কেটিং এক্সিকিউটিভ লিন্ডা ইয়াকারিনু সম্প্রতি টুইটারের সিইওর দায়িত্ব নিয়েছেন। নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে টুইটারের বিজ্ঞাপনদাতাদের ফিরিয়ে আনতে তিনি রীতিমতো বাজি ধরেছেন।

Techshohor Youtube

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ি, যুক্তরাষ্ট্র থেকে টুইটারের বিজ্ঞাপন আয় পাঁচ সপ্তাহে (১ এপ্রিল থেকে মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত) আগের বছরের একই সময়ের তুলনায় ৫৯ শতাংশ কমে গিয়েছে। মার্কেট ইন্টেলিজেন্স প্রতিষ্ঠান সেন্সর টাওয়ারের দেয়া তথ্যানুযায়ি, সেপ্টেম্বর পর্যন্ত মাস্ক টুইটারের দায়িত্ব গ্রহনের একমাস আগেও এপ্রিলে কোম্পানিটির শীর্ষ একহাজার বিজ্ঞাপনদাতাদের ৪৩ শতাংশ বিজ্ঞাপন দিয়েছেন।

গত মাসে টুইটার স্পেসেস অনুষ্ঠানে মাস্ক বলেছিলেন, ‘এটি অবশ্যই খুবই কঠিন। আমরা সঠিক পথে ছিলাম না এ কারণে আমাদের আয়ও অর্ধেক কমে গিয়েছে। মূলধারায় ফিরতে টুইটারকে অনেক সংগ্রাম করতে হবে।’ এরওপর টুইটারের মতোই মেটার তৈরি অ্যাপ থ্রেডসের কারণেও চাপে রয়েছে টুইটার। অ্যাপটি উন্মোচনের এক সপ্তাহের মধ্যেই তা ১০০ মিলিয়ন ডাউনলোড হয়েছে।

কোম্পানিতে তারল্য বৃদ্ধি করতে ব্যয়সংকোচনসহ অর্থপ্রবাহের নানা পদক্ষেপ নিয়েছেন মাস্ক। এরমধ্যে অর্থপরিশোধের বিনিময়ে ব্লু চেকমার্ক দেয়া উল্লেখযোগ্য। এর আগে অর্থ ছাড়াই টুইটারের বিশেষ ব্যবহারকারীরা এই নীল টিকমার্ক পেতেন। অন্যদিকে গত বৃহস্পতিবার টুইটার এক ঘোষণায় জানায় কনটেন্ট নির্মাতাদের বিজ্ঞাপন আয়ের ছোট একটি অংশ দেয়া হবে। আরো বেশি কনটেন্ট নির্মতাদের সাইটটিতে যুক্ত করতেই এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

সিএনএন/আরএপি



from টেক শহর https://ift.tt/3tcXivU
Previous Post Next Post