ঢাকায় স্যানগ৩৯ এবং বিডিনগ ১৬তম সম্মেলন হচ্ছে ৯ মে

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : আগামী মঙ্গলবার সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটর্স গ্রুপের (স্যানগ) ৩৯ তম ও বিডিনগ-১৬ তম সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ৯ মে সকাল ৯ টায় শুরু হয়ে সম্মেলন চলবে ১৩ মে পর্যন্ত। রাজধানীর হোটেল সোনারগাঁওতে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) ৬ষ্ঠ বারের মতো এই আয়োজন করছে।

সহযোগী হিসেবে রয়েছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, বিটিআরসি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি)।

সম্মেলনে সংযুক্ত হয়েছে গুগল, আমাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস), ইন্টারনেট সোসাইটি, সিসকো, এবং এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক) এর মতো ইন্টারনেটের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান।

Techshohor Youtube

সম্মেলনে যোগ দিচ্ছেন ভারত, ভুটান, শ্রীলংকা, নেপাল, পাকিস্থান, হংকং, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, আমেরিকা, জার্মানী, নেদারল্যান্ড ও স্যানগ সদস্যভূক্ত দেশ সহ ২৫টি দেশের ইন্টারনেট পেশাজীবি সংগঠনের তথ্যপ্রযুক্তিবিদ ও নেতারা ।

স্যানগ-৩৯ সম্মেলন প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু হেনা মোরশেদ জামান, বিটিআরসি চেয়ারম্যান (সিনিয়র সচিব) শ্যাম সুন্দর সিকদার, আইবিপিসি সমন্বয়ক ও বাণিজ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব জনাব আবদুর রহিম খান । সম্মেলনে স্বাগত বক্তব্য রাখবেন আইএসপিএবি সভাপতি মো: ইমদাদুল হক, পল উইলসন ডিজি এপনিক, স্যানগ সভাপতি রুপেশ শ্রেষ্ঠ ও বিডিনগ সভাপতি রাশেদ আমিন বিদ্যুৎ।

আয়োজন নিয়ে আইএসপিএবি সভাপতি মো: ইমদাদুল হক বলেন, সম্মেলন উপলক্ষে এবার বাংলাদেশ থেকে ৪জন সহ বিশ্বের ৪টি দেশের মোট ১১ জনকে দেয়া হয়েছে ফেলোশিপ। সম্মেলনে উপস্থাপিত হবে বেশ কিছু গবেষণা পত্রও। ৮টি দেশ থেকে আসছেন প্রশিক্ষকেরা। দেশেই বিশ্বমানের আরো প্রশিক্ষক তৈরি করতে চাই যারা দেশ বিদেশে গিয়ে প্রশিক্ষণ দিয়ে দেশের ভাবমর্যাদা সমুন্বত করবে। নেটওয়ার্কিং খাতে দেশের ইমেজ ব্র্যান্ডিং করবে। বৈশ্বিক সেতুবন্ধন এবং ভার্চুয়াল নিরাপত্তায় বাংলাদেশকে স্বমহিমায় পরিচিত করবে এবং আমাদের দেশের ইন্টারনেট ব্যবস্থাকে সুসংহত করবে।

এপনিকের ইন্টারনেট রিসোর্স অ্যানালিস্ট শোভা শামারুখের সঞ্চালনায় প্যানেল আলোচনা ছাড়াও সম্মেলনে দুইটি টেকনিক্যাল সেশন নেবেন জোবায়ের খানের সভাপতিত্বে অনুরাগ ভাটিয়া, হাসানুজ্জামান আশিক, আবু সুফিয়ান এবং ড. ফিলিপ স্মিথের সভাপতিত্বে রাহুল মাখিজা ও ইসমত জেরিন।

সম্মেলন শেষে হোটেল ইন্টারকন্টিনেন্টালে আগামী ১০-১৩ মে পর্যন্ত প্রতিদিন তিনটি করে কর্মশালা অনুষ্ঠিত হবে। কর্মশালার বিষয়- (১) বিজিপি ও আইপিভি ৬ চালু,(২) নেটওয়ার্ক সুরক্ষা এবং (৩) নেটওয়ার্ক অটোমেশন। এতে নিবন্ধিত দেশ- বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ১৫০জন প্রকৌশলী অংশ নেবেন। প্রশিক্ষক হিসেবে থাকছেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন তথ্যপ্রযুক্তিবিদ টেরি স্যুইটসার (এপনিক), আব্দুল্লাহ আল নাসের, (এপনিক), মো: জোবায়ের খান, (এপনিক), ওয়ারেন ফিঞ্চ (এপনিক), শামীম রেজা, (এপনিক), সুমন কুমার সাহা, (এডিএন টেলিকম), অনুরাগ ভাটিয়া, (হ্যারিকেন ইলেকট্রিক), রুপেশ ব্যাসনেট (ও নেটওর্য়াক) এবং শায়লা শারমিন (প্রাইম ব্যাংক)।



from টেক শহর https://ift.tt/Brz7D6R
Previous Post Next Post