প্রতিবন্ধীদের জন্য নতুন ভয়েস ফিচার আনছে অ্যাপল

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: আইফোন এবং আইপ্যাডের জন্য বেশ কিছু নতুন ভয়েস ফিচার নিয়ে আসছে অ্যাপল। এসব ফিচারের মধ্যে পার্সোনাল ভয়েস নামে একটি বিশেষ ফিচার থাকবে, যার মাধ্যমে ১৫ মিনিটের প্রশিক্ষণ দিলেই এটি ফোন কলের জন্য ব্যবহারকারীর কণ্ঠ নকল করতে পারবে। মূলত প্রতিবন্ধী ব্যক্তিদের সাহায্যের লক্ষ্যেই এসব ফিচার আনছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল।

অ্যাপলের দেয়া তথ্যানুযায়ি, পার্সোনাল ভয়েস ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা অডিও রেকর্ড করার জন্য টেক্সট প্রম্পট পড়তে সক্ষম হবেন। তাদের কণ্ঠ শেখার জন্য এখানে একটি প্রযুক্তি থাকবে। এর সাথে সংশ্লিষ্ট আরেক ফিচার লাইভ স্পিচ ‘সিনথেসাইজড ভয়েসের’ সাহায্য নিয়ে ফোন কল, ফেস টাইম কনভারসেশন এবং ব্যাক্তিগত কথোপকথনের সময় ব্যবহারকারীর টাইপ করা বার্তাগুলো জোরে পড়তে সক্ষম হবে ।

অ্যাপল তাদের ডিভাইসগুলোকে বুদ্ধি, দৃষ্টি এবং চলাফেরায় প্রতিবন্ধী লোকেদের কাছে আরো সহজ করতে বেশ কিছু ফিচার যুক্ত করেছে। নতুন ফিচারটিও এমন ব্যক্তিদের সাহায্যের লক্ষ্য নিয়ে তৈরি করা হয়েছে। অ্যাপল জানিয়েছে, যেসব ব্যাক্তিদের সময়ের সাথে সাথে তাদের কন্ঠস্বর হারিয়ে ফেলার সম্ভাবনা রয়েছে তারা এই ফিচারটি থেকে উপকৃত হবেন।

Techshohor Youtube

অ্যপলের গ্লোবাল অ্যাকসেসিব্যলিটি পলিসি অ্যান্ড ইনিশিয়েটিভের জেষ্ঠ্য পরিচালক সারাহ হারলিংগার বলেছেন, ‘অ্যাপলে আমরা যা কিছু করি না কেন অ্যাকসেসিবিলিটি তার একটি অংশ। প্রতিবন্ধীদের প্রতিক্রিয়া নিয়েই এই অনবদ্য ফিচারগুলো তৈরি করা হয়েছে। নতুন উপায়ে সবার সাথে যোগাযোগে সহায়তা করাই এর লক্ষ্য।’ চলতি বছরের শেষের দিকে ফিচারগুলো ডিভাইসে পাওয়া যেতে পারে বলে জানিয়েছে অ্যাপল। ডিপফেইকের মতো কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিগুলো যখন ভুয়া অডিও এবং ভিডিও তৈরি করছে সেখানে অ্যাপলের এই টুলগুলো প্রকৃত অবস্থা ধরে রাখতে গুরুত্বপূর্ণ হতে পারে।

অ্যাপল জানিয়েছে, ‘ব্যবহারকারীদের তথ্য গোপন ও নিরাপদ রাখতে অন-ভয়েস লার্নিং’ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে পার্সোনাল ভয়েস ফিচারে। এ আই প্রযুক্তি ব্যবহার করে কণ্ঠের প্রতিলিপি তৈরি করতে অন্যান্য প্রযুক্তি কোম্পানিগুলোও কাজ করছে। গত বছর আমাজনের পক্ষ থেকে বলা হয় তারা তাদের অ্যালেক্সা সিস্টেম আপডেট করবে। এতে করে যে কোন কণ্ঠ এমনকি পরিবারের মৃত সদস্যের কন্ঠ নকল করে ফিরিয়ে আনা যাবে। এদিকে কয়েকটি ভয়েস ফিচারের পাশাপাশি কয়েকটি অ্যাপসের সংমিশ্রনে অ্যাসিসটিভ অ্যাকসেস আনতে যাচ্ছে অ্যাপল। এসব অ্যাপের মধ্যে ফেস টাইম, ম্যাসেজেস, ক্যামেরা, ফটোস, মিউজিক এবং ফোন উল্লেখযোগ্য।

সিএনএন/আরএপি



from টেক শহর https://ift.tt/5YAugSl
Previous Post Next Post