অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে নতুন সিকিউরিটি ফিচার যোগ হচ্ছে হোয়াটসঅ্যাপে

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: হ্যাকারদের থেকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে তিনটি নতুন সিকিউরিটি ফিচার যোগ করবে ম্যাসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের ব্যাক্তি গোপনীয়তা ও নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যেই এ পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছে মেটার মালিকানাধিন কোম্পানিটি। আগামি কয়েক মাসের মধ্যেই নতুন সিকিউরিটি ফিচারগুলো যোগ হওয়ার পর হোয়াটসঅ্যাপের ম্যাসেজে আরো নিরাপত্তার পাশাপাশি ম্যাসেজের ওপর আরো নিয়ন্ত্রন থাকবে ব্যবহারকারীরর।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে দেয়া এক ঘোষণায় বলা হয়েছে, অ্যাকাউন্ট প্রোটেক্ট, ডিভাইস ভেরিফিকেশন, অটোমেটিক সিকিউরিটি কোডস নামের ফিচারগুলো আগামি কয়েকমাসের মধ্যেই ব্যবহার করা যাবে। কোম্পানিটি বলেছে, ‘এই অতিরিক্ত তিনটি উপায় আপনার অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখতে সহায়ক হবে। আমরা আশা করছি এই ফিচারগুলোর মাধ্যমে যে নিরাপত্তা বৃদ্ধি পাবে তা গ্রাহকরা উপভোগ করবে। আমরা শিগগিরই এ বিষয়ে আরো আপডেট ঘোষণা করবো।’

কি থাকছে নতুন ফিচারগুলোয়-

Techshohor Youtube

অ্যাকাউন্ট প্রোটেক্ট

হোয়াটস অ্যাপ ব্যবহারকারী যখন অ্যাকাউন্টটি একটি নতুন ডিভাইসে স্থানান্তরিত করবে নতুন এই ফিচারটির কল্যাণে পুরনো ডিভাইসটিতে একটি সতর্কবার্তা যাবে। ব্যবহারকারী সত্যিকার অর্থেই অ্যাকউন্ট অন্য কোথাও নিতে যাচ্ছে কিনা তা যাচাই করতেই এ ব্যবস্থা। ফলে কেউ যদি অ্যাকাউন্ট চুরি করতে চায় তাহলে তা ধরা যাবে।

ডিভাইস ভেরিফিকেশন

ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তায় বর্তমানে ডিভাইস ম্যালওয়্যার একটি বড় হুমকি। হ্যাকাররা যাতে ব্যবহারকারীরর ডিভাইস ব্যবহার করে অপ্রয়োজনীয় কোন বার্তা পাঠাতে না পারে সে জন্যই এই ফিচার। তবে এক্ষেত্রে ব্যবহারকারীকে কিছু করতে হবে না কারণ এই ফিচারটি ভেতর থেকে কাজ করবে।

অটোমেটিক সিকিউরিটি কোড

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা কনটাক্ট ও কনটাক্টস ইনফরমেশনের নিচে থাকা এনক্রিপশন থেকে ম্যানুয়ালি সিকিউরিটি কোড পেয়ে থাকে। এই কোডের মাধ্যমেই বোঝা যাবে এছাড়াও যার সাথে চ্যাট করা হচ্ছে সেই ব্যবহারকারীরর অ্যাকাউন্টটি অথেনটিক কিনা।

এছাড়াও ‘কী ট্রান্সারেন্সি’ প্রক্রিয়ার মাধ্যমে একটি নতুন সিকিউরিটি ফিচার যোগ করা হবে। এরমাধ্যমে কানেকশনটি নিরাপদ কিনা তা ভেরিফাই করা যাবে। ফলে ব্যবহারকারী যখন এনক্রিপশন ট্যাবে ক্লিক করবে তখন ব্যাক্তিগত আলোচনা নিরাপদ কিনা সে বিষয়টিও ভেরিফাই করতে করতে পারবে।

সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান লগরিদমের ইন্টারন্যাশনাল মার্কেটের ভাইস-প্রেসিডেন্ট জোয়ানে ও বলেছেন, হোয়াটসঅ্যাপের এই নতুন সিকিউরিটি আপডেটগুলোর সুবাদে ব্যবহারকারীরর সব তথ্য ফাঁস হলেও হ্যাকারদের কাছে অ্যকাউন্টটি বেহাত হবে না।

টাইমস অব ইন্ডিয়া/আরএপি



from টেক শহর https://ift.tt/tU0bOFa
Previous Post Next Post