চ্যাটজিপিটির বৈশিষ্ট্য যুক্ত হচ্ছে মাইক্রোসফট এক্সেলে

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট জানিয়েছে এক্সেল ল্যাবস নামের একটি কোপাইলট এআই ফিচার এক্সেলের পাশাপাশি ওয়ার্ড, এক্সেলসহ অন্যান্য অ্যাপসে যুক্ত হতে যাচ্ছে। পাশাপাশি সেখানে নতুন একটি ব্যবস্থা থাকবে যার মাধ্যমে স্প্রেডশিট ডাটাগুলোকে সরাসরি চ্যাটজিপিটিতে নেয়া যাবে।

মাইক্রোসফটের সদ্য ঘোষণাকরা এক্সেল ল্যাবস কিছু পরীক্ষামূলক ফিচারসহ এক্সেলের সাথে যুক্ত হবে। তবে এ ফিচারটি সব ব্যবহারকারীদের জন্যই কি না তা জানা যায় নি। কোম্পানিটির পক্ষ থেকে একটি বøগ পোস্টে বলা হয়েছে , ‘এই ধরনের আইডিয়া এক্সেল পণ্য হিসেবে আগে কখনো যুক্ত করা হয় নি। আমরা বিশ্বাস করি এ বিষয়ে আপনার প্রতিক্রিয়া ভবিষ্যতে এক্সেলের জন্য আরো চমৎকার ফিচার তৈরিতে আমাদের উৎসাহী করে তুলবে।’

নতুন ফিচারগুলোর মধ্যে একটি ল্যাবস ডট জেনারেটিভএআই ওয়ার্কশিটে একটি সেলের মধ্যে এআই প্রম্পটকে ব্যাখ্যা করবে। এই প্রম্পটে অন্যান্য সেল থেকে নেয়া ডাটাও ব্যবহার করা যাবে। আর এ বৈশিষ্ট্যটিই প্রতিশ্রæত কপিলট এআই ফিচার থেকে এটিকে পৃথক করেছে। এই পরীক্ষামূলক ফিচারটি মূলত অন্যান্য ফিচারের মতো প্রতিক্রিয়াগুলো ব্যবহার করবে; অন্যদিকে কোপাইলট সমগ্র ডকুমেন্ট ব্যাখ্যা ও লেখার কাজে ব্যবহৃত হবে।

Techshohor Youtube

এই পরীক্ষামূলক কার্যক্রমটি সবাই দেখতে পাবেন। এজন্য নিজস্ব এপিআই কি নিতে হবে ওপেনএআই থেকে। এক্ষেত্রে ওপেনএআইয়ের যেকোন এআই মডেল ব্যবহার করা যায়। যেমন-একেবারে চ্যাটজিপিটির মতো কিছু চাইলে জিপিটি-৩.৫ টার্বো মডেল অথবা এরচেয়েও ব্যয়বহুল টেক্সট-দাভিনিসি-০০৩ মডেল নেয়া যায়।

ব্লগ পোস্টে মাইক্রোসফট আরো জানিয়েছে, ‘এইসব মডেলের কিছু সাধারন ব্যবহারের মধ্যে রয়েছে টেক্সট লেখা, টেক্সট সমাপ্ত করা, সংক্ষেপ করা, শ্রেণীকরণ, পাঠ রূপান্তর। ’

তবে মাইক্রোসফট সতর্ক করে বলেছে এআই কখনো অর্থহীন এমনকি আত্মবিশ্বাসের সাথে ভুল প্রতিক্রিয়া দেখাতে পারে। ফলে এক্সেল ল্যাব ব্যবহার করে প্রাপ্ত ফলাফল দ্বিতীয়বার ভালোভাবে যাচাই করা উচিত।

আরএপি



from টেক শহর https://ift.tt/MaQYq20
Previous Post Next Post