সনবহন নযগ সরকলর (নতন)

4.3/5 - (1059 votes)

সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার

সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার:বাংলাদেশ সেনাবাহিনী সম্প্রতি লোকবল নিয়োগ দেয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আমরা আমাদের এই সাইটে আপনাদের সুবিধার্থে সম্পূর্ণ বিজ্ঞপ্তির বিবরণ দিয়েছি।

সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনী জব সার্কুলার 2023: বাংলাদেশ সেনাবাহিনী ওয়েবসাইটে একটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনেক বেকার লোক বাংলাদেশ সেনাবাহিনী চাকরি করতে চায়। এটি বেকার ব্যক্তির জন্য একটি গুরুত্বপূর্ণ চাকরির খবর। এটি বেকার মানুষের জন্য একটি দুর্দান্ত সুযোগ। আপনি যদি এই চাকরির জন্য আবেদন করতে চান তবে অল্প সময়ের মধ্যে আপনার আবেদন জমা দেওয়া উচিত। বাংলাদেশ সেনাবাহিনী তে চাকরি বাংলাদেশের সবচেয়ে আকর্ষণীয় সরকারি চাকরি। আপনি বাংলাদেশ সেনাবাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য আমাদের govtjobscircular.net-এ জানতে পারবেন। দয়া করে বাংলাদেশ সেনাবাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির সকল নিয়মাবলী/নির্দেশনার বিবরণ যাচাই করুন এবং যদি আপনার শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য অভিজ্ঞতার সাথে উক্ত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত যোগ্যতার সাথে মেলে তবে বাংলাদেশ সেনাবাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত আবেদন ফরম পূরণ সংক্রান্ত নির্দেশনা/নিয়মাবলী অনুসরণ পূর্বক যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করুন। আবেদন পত্র পূরণের ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখতে হবে যেন কোনরূপ ভুল না হয় এবং আবেদন পত্র জমাদান করার পূর্বে প্রার্থী নিজে তথ্য সঠিক সে বিষয়ে শতভাগ নিশ্চিত হবেন।

সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার

আপনি কি বাংলাদেশ সেনাবাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সন্ধান করছেন? আজ বাংলাদেশ সেনাবাহিনী তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি নতুন কাজের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আপনি আমাদের অফিসিয়াল ওয়েবসাইটে বাংলাদেশ সেনাবাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির চিত্র, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ পরীক্ষার অ্যাডমিট কার্ড, বাংলাদেশ সেনাবাহিনী পরীক্ষার ফলাফল, বাংলাদেশ সেনাবাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির পিডিএফ ফাইলটি পরীক্ষা করতে পারেন। আপনি আমাদের ওয়েবসাইটে সকল চাকরির খবর, চাকরির পরীক্ষার সময়সূচি, চাকরির পরীক্ষার ফলাফল পাবেন। আমরা প্রতিদিন বিভিন্ন ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছি।

সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার

আমরা আপনাকে জানাতে পেরে খুব খুশি যে, সম্প্রতি একটি সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। চাকরির বিজ্ঞপ্তিটি হলো: বাংলাদেশ সেনাবাহিনী । আপনি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির বিবরণ, আবেদনের প্রক্রিয়া, আবেদনের শুরুর তারিখ এবং আবেদনের শেষ তারিখ, শূন্যপদের সংখ্যা ও সকল  নির্দেশনাবলী/নিয়মাবলী তথ্য উত্স প্রয়োগ করতে পারেন। আপনি যদি নিজেকে সঠিক প্রার্থী মনে করেন তবে বাংলাদেশ সেনাবাহিনী অংশ হতে যত তাড়াতাড়ি সম্ভব দেরি করবেন না। চাকরির বিবরণটি সাবধানে পড়ুন আমরা নিম্নে আপনাকে বিস্তারিত দেখাব।

বাংলাদেশ সেনাবাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির সংক্ষিপ্ত বিবরণ:

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ সেনাবাহিনী
শূন্যপদের সংখ্যা: বিজ্ঞপ্তিতে দেখুন
আবেদনের শুরু তারিখ: চলমান
আবেদনের শেষ তারিখ: ০৪-০৮-২০২৩ খ্রি.
আবেদনের মাধ্যম: আগ্রহী প্রার্থীগণকে অনলাইনে https://joinbangladesharmy.army.mil.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
সূত্র: সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইট।
ওয়েবসাইট: https://ift.tt/F3JOUaL

59TH BMA SPECIAL COURSE (SIGNALS/EME/AEC), 52ND DSSC (RV&FC), 36TH DSSC (JAG) – MALE/FEMALE:

আবেদনের সময়কাল: ০৭ জুলাই ২০২৩ হতে ০৪ আগস্ট ২০২৩
শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

আবেদন ফি: ১০০০/- (এক হাজার) টাকা (অফেরতযোগ্য)

বয়স:
০১ জানুয়ারি ২০২৪ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):
ক। সিগন্যালস্ কোর – (পুরুষ/মহিলা):
১। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক

ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০।
খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যুনতম ২টি তে ‘এ’ গ্রেড, ৩টি তে ‘বি’ গ্রেড ও ১টি তে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়েই ন্যুনতম ‘বি’ গ্রেড।
২। কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিষয়ের উপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

খ। ইলেকট্রিক্যাল এন্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর – (পুরুষ/মহিলা):
১। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক
ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০।
খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যুনতম ২টি তে ‘এ’ গ্রেড, ৩টি তে ‘বি’ গ্রেড ও ১টি তে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়েই ন্যুনতম ‘বি’ গ্রেড।
২। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমই) বিষয়ের উপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

গ। আর্মি এডুকেশন কোর (এইসি) – (পুরুষ/মহিলা):
১। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক
ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.০০।
খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যুনতম ৪টি তে ‘বি’ গ্রেড, ১টি তে ‘সি’ গ্রেড ও ১টি তে ‘ডি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়েই ন্যুনতম ‘বি’ গ্রেড।
২। সংশ্লিষ্ট বিষয় সমূহের (ইংরেজী/গণিত/পদার্থ/রসায়ন/ইতিহাস) উপর স্নাতক (সম্মান) এ কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
৩। স্ব স্ব বিষয় সমূহের উপর স্নাতোকোত্তর ডিগ্রীতে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

ঘ। রিমাউন্ট ভেটেরিনারী এন্ড ফার্ম (আরভিএন্ডএফসি) কোর – (পুরুষ/মহিলা):
১। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক
ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.০০।
খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যুনতম ৪টি তে ‘বি’ গ্রেড, ১টি তে ‘সি’ গ্রেড ও ১টি তে ‘ডি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ন্যুনতম ১টি তে ‘সি’ গ্রেড ও ১টি তে ‘ডি’ গ্রেড।
২। B.Sc Vet. Sci. & AD/DVM/B.Sc. AH (Hons) এ কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
৩। ইন্টার্ণশীপ সম্পন্নকারী

ঙ। জাজ এ্যাডভোকেট জেনারেল (জেএজি) কোর – (পুরুষ/মহিলা):
১। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক
ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.০০।
খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৪টি তে ‘বি’ গ্রেড, ১টি তে ‘সি’ গ্রেড ও ১টি তে ‘ডি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ন্যুনতম ১টি তে ‘সি’ গ্রেড ও ১টি তে ‘ডি’ গ্রেড।
২। এলএলবি (সম্মান) এ কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
৩। এলএলএম/এমএএলএলএম ডিগ্রীতে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

বৈবাহিক অবস্থা:
ক। পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জানুয়ারি ২০২৪ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জানুয়ারি ২০২৪ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।
খ। মহিলা: অবিবাহিতা/বিবাহিতা

শারীরিক মান (ন্যূনতম)
শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৫ মিটার (৫ ফুট ১ ইঞ্চি)
ওজন* ৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড) ৪৯ কিলোগ্রাম (১০৯ পাউন্ড)
বুক স্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার) স্বাভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার)
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।
জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

প্রার্থীর জন্য অযোগ্যতা:
১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারি চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
২। আইএসএসবি (ISSB) কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন।
৩। যে কোন ফৌজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দন্ডপ্রাপ্ত।
৪। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
৫। সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য ঘোষিত।
৬। দ্বৈত নাগরিকত্ব অথবা বাংলাদেশ ব্যাতীত অন্য কোন দেশে স্থায়ীভাবে বসবাসের অনুমতি থাকলে অযোগ্য বলে বিবেচিত হবেন।

নির্বাচন পদ্ধতি:
১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ১১ আগস্ট ২০২৩ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল সেপ্টেম্বর ২০২৩ মাসের ৪র্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে জানানো হবে।
২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ০৮ অক্টোবর ২০২৩ হতে ১৬ অক্টোবর ২০২৩ তারিখ পযন্ত সদর দপ্তর ৮৬ স্বতন্ত্র সিগনাল ব্রিগেড, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি এবং কল-আপ লেটার প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।
৩। আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।
৪। চুড়ান্ত নির্বাচন এবং যোগদান নির্দেশনা প্রদান: উপরোক্ত সকল পরীক্ষায় যোগ্যতা অর্জন সাপেক্ষে শুন্যাসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদের সেনাবাহিনী সদর দপ্তর, এ্যাডজুটেন্ট জেনারেল শাখা, পার্সোনেল এ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর কর্তৃক চুড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ 2023 সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২৩, সেনাবাহিনী নিয়োগ 2023, সেনাবাহিনী নিয়োগ, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2023, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2023, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2023, senabahini job circular 2023, army job circular 2023, army job circular, army job circular 2023 pdf, army officer job circular 2023, army job circular 2023 pdf, join bangladesh army, bangladesh army job circular 2023, bd army job circular 2023 pdf, joinbangladesharmy.army.mil.bd, gov job, govt job bd, govt job circular 2023, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২৩,

৯১তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স সার্কুলার

আবেদনের সময়কাল: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ হতে ২৪ এপ্রিল ২০২৩

শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

বিশেষভাবে লক্ষ্যনীয়ঃ এই ওয়েবসাইটের মাধ্যমে শুধুমাত্র কমিশন্ড অফিসারের নিয়োগ আবেদন গ্রহণ করা হয়। সৈনিক / জেসিও বা অন্যান্য পদের আবেদনের জন্য http://army.teletalk.com.bd/ লিঙ্কে ক্লিক করুন।


বিশেষ নির্দেশনা:

১. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

আবেদনকারীর ধরন

বিশেষভাবে লক্ষ্যনীয়, আবেদন শুরুর পূর্বে আবেদনকারীর ধরণ অংশটি পড়ে আপনার প্রার্থীতার ধরণ নির্ধারণ করুন।

ক্যাটাগরী প্রার্থীর বিবরণ
সাধারণ (General) ১২ ক্যাডেট কলেজ, এমসিএসকে, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ক্যাটাগরী ব্যতিত আবেদনকারীগণ সাধারণ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
ক্যাডেট কলেজ (Cadet College)
(স্ব স্ব কলেজের মাধ্যমে আবেদন করতে হবে)
শুধুমাত্র ১২ ক্যাডেট কলেজ এর আবেদনকারী প্রার্থীগণ ক্যাডেট কলেজ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে ক্যাডেট নাম্বার, ব্যাচ নাম্বার এবং ক্যাডেট কলেজের নাম উল্লেখ করতে হবে।
এমসিএসকে (MCSK) প্রার্থী
(স্ব স্ব কলেজের মাধ্যমে আবেদন করতে হবে)
শুধুমাত্র মিলিটারী কলেজিয়েট স্কুল, খুলনা (এমসিএসকে) এর আবেদনকারী প্রার্থীগণ এমসিএসকে প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে এমসিএসকে নাম্বার, ব্যাচ নাম্বার উল্লেখ করতে হবে।
বিএনসিসি প্রার্থী (BNCC)
(স্ব স্ব রেজিমেন্টের মাধ্যমে আবেদন করতে হবে)
বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) সদর দপ্তরের আওতাধীন ০৫টি রেজিমেন্টের আবেদনকারীগণ বিএনসিসি প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে বিএনসিসি ক্যাডেট নাম্বার এবং রেজিমেন্ট এর নাম উল্লেখ করতে হবে।
সশস্ত্র বাহিনীর প্রার্থী (Sainik) বর্তমানে যে সকল আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনীতে (সেনা/নৌ/বিমান বাহিনী) কর্মরত আছেন শুধুমাত্র সে সকল আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনী প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে সৈনিক নাম্বার, বর্তমানে কর্মরত ইউনিটের নাম এবং যোগদানের তারিখ উল্লেখ করতে হবে।
বয়স:

০১ জানুয়ারি ২০২৪ তারিখে ১৬ বছর ৬ মাস হতে ২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়); সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ০১ জানুয়ারি ২০২৪ তারিখে ১৮-২৩ বছর।

শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম):

(১) জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।
(২) ইংরেজী মাধ্যম: ‌‌‌‌‌‌‌‌‌‌’ও‌’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
অথবা,
‘‌‌‌‌‌‌‌‌‌‌ও’‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড ও ১টিতে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়েই ১টিতে ‘এ’ গ্রেড ও ১টিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
(৩) সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য‍: এইচএসসি ও এসএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ।
(৪) ২০২৩ সালের নিয়মিত এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া: বিশেষভাবে উল্লেখ্য, ২০২৩ সালের নিয়মিত এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার্থীগণ আবেদন করতে পারবেন; এক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫.০০/’ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে। নির্বাচিত প্রার্থীগণ এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবি’তে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের পূর্বে অবশ্যই এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে; ফলাফল ব্যতীত কোন প্রার্থী বিএমএ-তে যোগদান করতে পারবে না।

শারীরিক যোগ্যতা (ন্যূনতম)
শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
ওজন* ৫৪ কিলোগ্রাম (১২০ পাউন্ড) ৪৭ কিলোগ্রাম (১০৪ পাউন্ড)
বুক স্বাভাবিক-৩০ ইঞ্চি, প্রসারণ-৩২ ইঞ্চি স্বাভাবিক-২৮ ইঞ্চি, প্রসারণ-৩০ ইঞ্চি
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত।

জাতীয়তা: জন্ম সূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

জাতীয় পরিচয়পত্র: চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের বিএমএ’তে যোগদানের পূর্বে জাতীয় পরিচয়পত্র প্রস্তুত করার জন্য পরামর্শ দেয়া হলো।

সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ 2023 সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২৩, সেনাবাহিনী নিয়োগ 2023, সেনাবাহিনী নিয়োগ, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2023, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2023, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2023, senabahini job circular 2023, army job circular 2023, army job circular, army job circular 2023 pdf, army officer job circular 2023, army job circular 2023 pdf, join bangladesh army, bangladesh army job circular 2023, bd army job circular 2023 pdf, joinbangladesharmy.army.mil.bd, gov job, govt job bd, govt job circular 2023, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২৩

৮১তম ডিএসএসসি (এএমসি) কোর্স – পুরুষ/মহিলা সার্কুলার:

আবেদনের সময়কাল: ২৭ জানুয়ারি ২০২৩ হতে ২৫ ফেব্রুয়ারি ২০২৩

শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

আবেদন ফি: ১০০০/- (এক হাজার) টাকা (অফেরতযোগ্য)

বয়স:

০১ জুলাই ২০২৩ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):

ক। এমবিবিএস ডিগ্রী (সরকার কর্তৃক স্বীকৃত মেডিকেল কলেজ হতে)
খ। ইন্টার্নশীপ সম্পন্নকারী
গ। উচ্চ মাধ্যমিক:
(১) জাতীয় মাধ্যম: উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় জিপিএ ৫.০০ পেয়ে উত্তীর্ণ।
(২) ইংরেজী মাধ্যম: ‌‌‌‌‌‌‌‌‌‌’এ’ লেভেলে ২ টি বিষয়েই ১টিতে ‘এ’ গ্রেড ও ১টিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
ঘ। মাধ্যমিক:
(১) জাতীয় মাধ্যম: মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় জিপিএ ৫.০০ পেয়ে উত্তীর্ণ।
(২) ইংরেজী মাধ্যম: ‌‌‌‌‌‌‌‌‌‌’ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।

বৈবাহিক অবস্থা:

ক। পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জুলাই ২০২৩ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জুলাই ২০২৩ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।
খ। মহিলা: অবিবাহিতা/বিবাহিতা

শারীরিক মান (ন্যূনতম)
শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৫ মিটার (৫ ফুট ১ ইঞ্চি)
ওজন* ৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড) ৪৯ কিলোগ্রাম (১০৯ পাউন্ড)
বুক স্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার) স্বাভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার)
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

প্রার্থীর জন্য অযোগ্যতা:

১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
২। আইএসএসবি কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন।
৩। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
৪। সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।
৫। মেডিকেল কলেজের সকল পেশাগত পরীক্ষাসমূহে সর্বমোট ০২ (দুই) বা ততোধিক বিষয়ে রেফার্ড প্রাপ্ত ডাক্তারগণ সেনাবাহিনীতে ভর্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

নির্বাচন পদ্ধতি:

১। লিখিত পরীক্ষা: 

লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ০৩ মার্চ ২০২৩ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল মার্চ ২০২৩ মাসের ৪র্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে জানানো হবে।

২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: 

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ০৯ এপ্রিল ২০২৩ হতে ১৩ এপ্রিল ২০২৩ তারিখ পযন্ত ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি (এসএসসি/ও লেভেল, এইচএসসি/এ লেভেল, এমবিবিএস, ইন্টার্ণশীপ, বিএমএন্ডডিসি রেজিস্ট্রেশন কার্ড, এফসিপিএস পার্ট-১ যদি থাকে এবং কল-আপ লেটার) প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।


৩। আইএসএসবি পরীক্ষা: 

লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ 2023 সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২৩, সেনাবাহিনী নিয়োগ 2023, সেনাবাহিনী নিয়োগ, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2023, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2023, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2023, senabahini job circular 2023, army job circular 2023, army job circular, army job circular 2023 pdf, army officer job circular 2023, army job circular 2023 pdf, join bangladesh army, bangladesh army job circular 2023, bd army job circular 2023 pdf, joinbangladesharmy.army.mil.bd, gov job, govt job bd, govt job circular 2023, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২৩

সৈনিক পদের সার্কুলার

সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ 2023 সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২৩, সেনাবাহিনী নিয়োগ 2023, সেনাবাহিনী নিয়োগ, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2023, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2023, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2023, senabahini job circular 2023, army job circular 2023, army job circular, army job circular 2023 pdf, army officer job circular 2023, army job circular 2023 pdf, join bangladesh army, bangladesh army job circular 2023, bd army job circular 2023 pdf, joinbangladesharmy.army.mil.bd, gov job, govt job bd, govt job circular 2023, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২৩
সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২২, সেনাবাহিনী নিয়োগ 2022, সেনাবাহিনী নিয়োগ, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, senabahini job circular 2022, army job circular 2022, army job circular, army job circular 2022 pdf download, army officer job circular 2022, army job circular 2022 pdf download, join bangladesh army, bangladesh army job circular 2022, bd army job circular 2022 pdf, joinbangladesharmy.army.mil.bd, gov job, govt job bd, govt job circular 2022, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২২
সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২২, সেনাবাহিনী নিয়োগ 2022, সেনাবাহিনী নিয়োগ, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, senabahini job circular 2022, army job circular 2022, army job circular, army job circular 2022 pdf download, army officer job circular 2022, army job circular 2022 pdf download, join bangladesh army, bangladesh army job circular 2022, bd army job circular 2022 pdf, joinbangladesharmy.army.mil.bd, gov job, govt job bd, govt job circular 2022, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২২

40TH DSSC (AFNS) – ONLY FEMALE CANDIDATES

আবেদন ফি: ৫০০/- (পাঁচশত) টাকা (অফেরতযোগ্য)

আবেদনের সময়কাল: ২৩ সেপ্টেম্বর ২০২২ হতে ২৯ অক্টোবর ২০২২

শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

বিশেষ নির্দেশনা:

১. শুধুমাত্র মহিলা প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

বয়স:

০১ জানুয়ারী ২০২৩ তারিখে অনুর্ধ্ব ২৬ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):

এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ-৩.৫০ (ন্যুনতম) সহ সরকার কর্তৃক স্বীকৃত নার্সিং কলেজ হতে বিএসসি-ইন-নার্সিং ডিগ্রী ও ইন্টার্নশীপ সম্পন্নকারী।

বৈবাহিক অবস্থা:

মহিলা: বিবাহিতা/অবিবাহিতা/বিধবা/তালাকপ্রাপ্তা

শারীরিক মান (ন্যূনতম)
শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা X ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
ওজন* X ৪৯ কিলোগ্রাম (১০৯ পাউন্ড)
বুক X স্বাভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার)
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

নির্বাচন পদ্ধতি:

১। লিখিত পরীক্ষা: পেশাগত বিষয়ের উপর মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা আগামী ১৮ নভেম্বর ২০২২ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল ডিসেম্বর ২০২২ মাসের শেষ সপ্তাহে ওয়েবসাইট/এসএমএস এর মাধ্যমে জানানো হবে।
২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ১৫-১৯ জানুয়ারী ২০২৩ তারিখে ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীট এর মূলকপি (এসএসসি, এইচএসসি, বিএসসি-ইন-নার্সিং ও ইন্টার্ণশীপ সনদপত্র) এবং কল-আপ লেটার প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল ওয়েবসাইট/এসএমএস এর মাধ্যমে জানানো হবে।
৪। চুড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের চুড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা সিএমএইচ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে।
৫। চুড়ান্ত নির্বাচন ও যোগদান নির্দেশিকা প্রদান: উপরোক্ত সকল পরীক্ষায় যোগ্যতা অর্জন সাপেক্ষে শুন্যাসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদেরকে সেনাসদর, এজি’র শাখা, পিএ পরিদপ্তর কর্তৃক চুড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং পরবর্তীতে যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২২, সেনাবাহিনী নিয়োগ 2022, সেনাবাহিনী নিয়োগ, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, senabahini job circular 2022, army job circular 2022, army job circular, army job circular 2022 pdf download, army officer job circular 2022, army job circular 2022 pdf download, join bangladesh army, bangladesh army job circular 2022, bd army job circular 2022 pdf, joinbangladesharmy.army.mil.bd, gov job, govt job bd, govt job circular 2022, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২২

বাংলাদেশ সেনাবাহিনীতে সেনাশিক্ষা কোরে জুনিয়র কমিশন্ড অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২২, সেনাবাহিনী নিয়োগ 2022, সেনাবাহিনী নিয়োগ, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, senabahini job circular 2022, army job circular 2022, army job circular, army job circular 2022 pdf download, army officer job circular 2022, army job circular 2022 pdf download, join bangladesh army, bangladesh army job circular 2022, bd army job circular 2022 pdf, joinbangladesharmy.army.mil.bd, gov job, govt job bd, govt job circular 2022, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২২, বাংলাদেশ সেনাবাহিনীতে সেনাশিক্ষা কোরে জুনিয়র কমিশন্ড অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সেনাবাহিনীর ৯০ তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স ২০২২ সার্কুলার

আবেদনের সময়কাল: ১২ আগস্ট ২০২২ হতে ০৭ অক্টোবর ২০২২

শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

বিশেষ নির্দেশনা:

১. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

আবেদনকারীর ধরন

বিশেষ ভাবে লক্ষ্যনীয়, আবেদন শুরুর পূর্বে আবেদনকারীর ধরণ অংশটি পড়ে আপনার প্রার্থীতার ধরণ নির্ধারণ করুন।

ক্যাটাগরী প্রার্থীর বিবরণ
সাধারণ (General) ১২ ক্যাডেট কলেজ, এমসিএসকে, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ক্যাটাগরী ব্যতিত আবেদনকারীগণ সাধারণ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
ক্যাডেট কলেজ (Cadet College) শুধুমাত্র ১২ ক্যাডেট কলেজ এর আবেদনকারী প্রার্থীগণ ক্যাডেট কলেজ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে ক্যাডেট নাম্বার, ব্যাচ নাম্বার এবং ক্যাডেট কলেজের নাম উল্লেখ করতে হবে।
এমসিএসকে (MCSK) প্রার্থী শুধুমাত্র মিলিটারী কলেজিয়েট স্কুল, খুলনা (এমসিএসকে) এর আবেদনকারী প্রার্থীগণ এমসিএসকে প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে এমসিএসকে নাম্বার, ব্যাচ নাম্বার উল্লেখ করতে হবে।
বিএনসিসি প্রার্থী (BNCC) বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) সদর দপ্তরের আওতাধীন ০৫টি রেজিমেন্টের আবেদনকারীগণ বিএনসিসি প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে বিএনসিসি ক্যাডেট নাম্বার এবং রেজিমেন্ট এর নাম উল্লেখ করতে হবে।
সশস্ত্র বাহিনীর প্রার্থী (Sainik) বর্তমানে যে সকল আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনীতে (সেনা/নৌ/বিমান বাহিনী) কর্মরত আছেন শুধুমাত্র সে সকল আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনী প্রার্থী হিসেবে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে প্রার্থীকে সৈনিক নাম্বার, বর্তমানে কর্মরত ইউনিটের নাম এবং যোগদানের তারিখ উল্লেখ করতে হবে।
বয়স:

০১ জুলাই ২০২৩ তারিখে ১৭-২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়); সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ০১ জুলাই ২০২৩ তারিখে ১৮-২৩ বছর।

শিক্ষাগত যোগ্যতা:

(১) জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।
(২) ইংরেজী মাধ্যম: ‌‌‌‌‌‌‌‌‌‌’ও‌’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
অথবা,
‘‌‌‌‌‌‌‌‌‌‌ও’‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড ও ১টিতে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়েই ১টিতে ‘এ’ গ্রেড ও ১টিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
(৩) সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য‍: এইচএসসি ও এসএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ।
(৪) ২০২২ সালের নিয়মিত এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া: বিশেষভাবে উল্লেখ্য, ২০২২ সালের নিয়মিত এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার্থীগণ আবেদন করতে পারবেন; এক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫.০০/’ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে। নির্বাচিত প্রার্থীগণ এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবি’তে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের পূর্বে অবশ্যই এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে; ফলাফল ব্যতীত কোন প্রার্থী বিএমএ-তে যোগদান করতে পারবে না।

শারীরিক যোগ্যতা (ন্যূনতম)
শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
ওজন* ৫৪ কিলোগ্রাম (১২০ পাউন্ড) ৪৭ কিলোগ্রাম (১০৪ পাউন্ড)
বুক স্বাভাবিক-৩০ ইঞ্চি, প্রসারণ-৩২ ইঞ্চি স্বাভাবিক-২৮ ইঞ্চি, প্রসারণ-৩০ ইঞ্চি
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত।

জাতীয়তা: জন্ম সূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

জাতীয় পরিচয়পত্র: চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের বিএমএ’তে যোগদানের পূর্বে জাতীয় পরিচয়পত্র প্রস্তুত করার জন্য পরামর্শ দেয়া হলো।

90th BMA Long Course Circular 2022

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, 90th BMA Long Course Circular 2022, ৯০ তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স ২০২২, সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২২, সেনাবাহিনী নিয়োগ 2022, সেনাবাহিনী নিয়োগ, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, senabahini job circular 2022, army job circular 2022, army job circular, army job circular 2022 pdf download, army officer job circular 2022, army job circular 2022 pdf download, join bangladesh army, bangladesh army job circular 2022, bd army job circular 2022 pdf, 80TH DSSC (AMC) AND 67TH DSSC (ADC) - MALE/FEMALE course circular 2022, joinbangladesharmy.army.mil.bd, gov job, govt job bd, govt job circular 2022, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২২,

কোরসমূহের নাম:

ক। ইঞ্জিনিয়ার্স কোর
খ। সিগন্যালস্ কোর
গ। ইলেকট্রিক্যাল এন্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর
ঘ। আর্মি এডুকেশন কোর (এইসি)

ঙ। রিমাউন্ট ভেটেরিনারী এন্ড ফার্ম কোর (আরভিএন্ডএফসি)-পুরুষ

আবেদনের সময়কাল: ০৫ আগস্ট ২০২২ হতে ২৭ আগস্ট ২০২২
শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

বয়স:
০১ জানুয়ারী ২০২৩ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):
ক। ইঞ্জিনিয়ার্স কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (সিভিল ইঞ্জিনিয়ারিং) উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ-৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
খ। সিগন্যালস্ কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং) উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ-৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
গ। ইলেকট্রিক্যাল এন্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (নেভাল আর্কিটেকচার এন্ড মেরিন ইঞ্জিনিয়ারিং অথবা এ্যারোনোটিক্যাল ইঞ্জিনিয়ারিং) উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যুনতম সিজিপিএ-৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
ঘ। আর্মি এডুকেশন কোর (এইসি): এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.০০ সহ সংশ্লিষ্ট বিষয়ের (গণিত) উপর সিজিপিএ-৩.০০ (৪.০০ এর মধ্যে) ফলাফলে স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রী হতে হবে।

বৈবাহিক অবস্থা:
ক। পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জানুয়ারী ২০২৩ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জানুয়ারী ২০২৩ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।
খ। মহিলা: অবিবাহিতা/বিবাহিতা

শারীরিক মান (ন্যূনতম)
শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
ওজন* ৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড) ৪৯ কিলোগ্রাম (১০৯ পাউন্ড)
বুক স্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার) স্বাভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার)
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।
জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

প্রার্থীর জন্য অযোগ্যতা:
১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারি চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
২। আইএসএসবি (ISSB) কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন।
৩। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
৪। সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।

নির্বাচন পদ্ধতি:
১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ০২ সেপ্টেম্বর ২০২২ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল আগামী সেপ্টেম্বর ২০২২ মাসের ৪র্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে জানানো হবে।
২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ১০ অক্টোবর ২০২২ হতে ১৩ অক্টোবর ২০২২ তারিখ পযন্ত এএফএমআই অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি এবং কল-আপ লেটার প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।
৩। আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

রিমাউন্ট ভেটেরিনারী এন্ড ফার্ম কোর (আরভিএন্ডএফসি)-পুরুষ

আবেদনের সময়কাল: ০৫ আগস্ট ২০২২ হতে ২৭ আগস্ট ২০২২
শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

বিশেষ নির্দেশনা:
১. শুধুমাত্র পুরুষ প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

বয়স:
০১ জানুয়ারী ২০২৩ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):
এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ-৪.০০ (ন্যুনতম) সহ বিএসসি (সম্মান) – Veterinary Science & AH/DVM ডিগ্রীসহ ইন্টার্নশীপ সম্পন্নকারী ও কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

বৈবাহিক অবস্থা:
পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জানুয়ারী ২০২৩ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জানুয়ারী ২০২৩ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।

শারীরিক মান (ন্যূনতম)
শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) X
ওজন* ৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড) X
বুক স্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার) X
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।
জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

প্রার্থীর জন্য অযোগ্যতা:
১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারি চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
২। আইএসএসবি (ISSB) কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন।
৩। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
৪। সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।

নির্বাচন পদ্ধতি:
১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ০২ সেপ্টেম্বর ২০২২ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল আগামী সেপ্টেম্বর ২০২২ মাসের ৪র্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে জানানো হবে।
২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ১০ অক্টোবর ২০২২ হতে ১৩ অক্টোবর ২০২২ তারিখ পযন্ত এএফএমআই অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি এবং কল-আপ লেটার প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।
৩। আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২২, সেনাবাহিনী নিয়োগ 2022, সেনাবাহিনী নিয়োগ, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, senabahini job circular 2022, army job circular 2022, army job circular, army job circular 2022 pdf download, army officer job circular 2022, army job circular 2022 pdf download, join bangladesh army, bangladesh army job circular 2022, bd army job circular 2022 pdf, joinbangladesharmy.army.mil.bd, gov job, govt job bd, govt job circular 2022, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২২,

আবেদনের সময়কাল: সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

০৮ জুলাই ২০২২ হতে ৩০ জুলাই ২০২২

শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

সেনাবাহিনী নিয়োগ আবেদনের বয়সসীমা:

০১ জানুয়ারী ২০২৩ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):

১.ক। আর্মি মেডিকেল কোর – 80th DSSC (AMC) এর জন্য: এমবিবিএস ডিগ্রী (সরকার কর্তৃক স্বীকৃত মেডিকেল কলেজ);
১.খ। আর্মি ডেন্টাল কোর – 67th DSSC (ADC) এর জন্য: বিডিএস ডিগ্রী (সরকার কর্তৃক স্বীকৃত মেডিকেল/ডেন্টাল কলেজ)
২। ইন্টার্ণশীপ সম্পন্নকারী।
৩। উচ্চ মাধ্যমিক: ক) জাতীয় মাধ্যম: এইচএসসিতে জিপিএ-৫ অথবা (খ) ইংরেজী মাধ্যম: ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ১টিতে ‘এ’ এবং ১টিতে ‘বি’ গ্রেড।
৪। মাধ্যমিক: (ক) জাতীয় মাধ্যম: এসএসসিতে জিপিএ-৫ অথবা (খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ এবং ৩টিতে ‘বি’ গ্রেড।

বৈবাহিক অবস্থা: সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

ক। পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জানুয়ারী ২০২৩ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জানুয়ারী ২০২৩ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।
খ। মহিলা: অবিবাহিতা/বিবাহিতা

শারীরিক মান (ন্যূনতম):সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার
শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) ১.৫৫ মিটার (৫ ফুট ১ ইঞ্চি)
ওজন* ৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড) ৪৯ কিলোগ্রাম (১০৯ পাউন্ড)
বুক স্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার) স্বাভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার)
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।
সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

প্রার্থীর জন্য অযোগ্যতা:

১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
২। আইএসএসবি কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন।
৩। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
৪। সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।
৫। মেডিকেল ও ডেন্টাল কলেজের সকল পেশাগত পরীক্ষাসমূহে সর্বমোট ০২ (দুই) বা ততোধিক বিষয়ে রেফার্ড প্রাপ্ত ডাক্তারগণ সেনাবাহিনীতে ভর্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

নির্বাচন পদ্ধতি:সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ০৫ আগস্ট ২০২২ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল আগস্ট ২০২২ মাসের ৪র্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে জানানো হবে।
২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ০৪ সেপ্টেম্বর ২০২২ হতে ০৮ সেপ্টেম্বর ২০২২ তারিখ পযন্ত ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি (এসএসসি/ও লেভেল, এইচএসসি/এ লেভেল, এমবিবিএস/বিডিএস, ইন্টার্ণশীপ, বিএমএন্ডডিসি রেজিস্ট্রেশন কার্ড, এফসিপিএস পার্ট-১ যদি থাকে এবং কল-আপ লেটার) প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।
৩। আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার
সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ 2022 সার্কুলার, সেনাবাহিনী নিয়োগ ২০২২, সেনাবাহিনী নিয়োগ 2022, সেনাবাহিনী নিয়োগ, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার মহিলা, সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার পুরুষ, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2022, senabahini job circular 2022, army job circular 2022, army job circular, army job circular 2022 pdf download, army officer job circular 2022, army job circular 2022 pdf download, join bangladesh army, bangladesh army job circular 2022, bd army job circular 2022 pdf, 80TH DSSC (AMC) AND 67TH DSSC (ADC) - MALE/FEMALE course circular 2022, joinbangladesharmy.army.mil.bd, gov job, govt job bd, govt job circular 2022, govt job circular bd, সরকারি চাকরি, সরকারি চাকরির খবর, সরকারি চাকরির খবর ২০২২, ৮০তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৭তম ডিএসএসসি (এডিসি) কোর্সের বিজ্ঞপ্তি ২০২২,

The post সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার (নতুন) appeared first on Govt Jobs Circular.



from Govt Jobs Circular https://ift.tt/0wuqeWI
Previous Post Next Post