বলদশ জযক মর ঝটক সফর

আল-আমীন দেওয়ান : ঝটিকা সফরে বাংলাদেশ ঘুরে গেছেন চীনের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা এবং শীর্ষস্থানীয় উদ্যোক্তা জ্যাক মা।

বেশ গোপনেই তিনি ঢাকা আসেন। একটি চার্টার্ড বিমানে তিনি ২৬ জুন ঢাকা দুপুরের দিকে ঢাকা নামেন, ওঠেন গুলশানের হোটেল রেনেসাঁস’এ। আর পরদিন দুপুরে তিনি নেপালের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

হোটেল রেনেসাঁসের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ম্যারিয়ট ইন্টারন্যাশনালের অ্যাসিসট্যান্ট ডিরেক্টর (সেলস) ওয়ালিদ শামীম টেকশহর ডটকমকে এই হোটেলে জ্যাক মা’র অবস্থান করার বিষয়ে নিশ্চিত করেছেন।

Techshohor Youtube

জ্যাক মা ঢাকায় এই অল্প সময়ে কী করেছেন তা জানা যায়নি। তবে এই সফর বাংলাদেশে পর্যটন এবং কৃষিতে আলীবাবার বিনিয়োগ সম্পর্কিত হতে পারে বলে শোনা গেলেও এই তথ্য নিশ্চিত করা যায়নি।

বাংলাদেশে দারাজ এবং বিকাশে আলীবাবার বিনিয়োগ রয়েছে।

সংবাদমাধ্যম দ্যা কাঠমান্ডু পোস্ট, পাকিস্তান পোস্ট এবং দ্যা এক্সপ্রেস ট্রিবিউনের তথ্য অনুযায়ী, জ্যাক মা নেপালের পর পাকিস্তানে গেছেন। পাকিস্তানে ২৩ ঘন্টা অবস্থান করে সেখান হতে গেছেন উজবেকিস্তানে।

প্রায় ৩৩ বিলিয়ন ডলারের মালিক জ্যাক মা এখন খুব একটা জনসম্মুখে বের হন না। এরআগে সম্প্রতি তাকে দেখা গেছে হ্যাংঝুতে আলিবাবার প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠান ইয়ংগু স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে।

দুই বছর আগে চীন সরকার যখন প্রযুক্তি খাতের বিরুদ্ধে কড়া নজরদারি শুরু করলো তখন থেকেই জ্যাক মা জনসম্মুখে খুব একটা বের হতেন না। এরমধ্যে সবচেয়ে নাটকীয় ধাক্কাটি এসেছিলো ২০২০ সালের নভেম্বরে। সেসময় আলিবাবার আর্থিক প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপ স্থানীয় শেয়ারের বাজারে একেবারে লেনদেন সমাপ্তি হওয়ার পূর্ব মুহুর্তে ৩৭ বিলিয়ন ডলারের আইপিও প্রত্যাহার করে নিতে বাধ্য হয়। মূলত চীনের ব্যাংক ও আর্থিক খাতের নীতিনির্ধারকদের সমালোচনা করে মায়ের দেয়া বক্তব্যের জেরে এ ঘটনা ঘটে।

গত দুই বছরের বেশিরভাগ সময় জ্যাক মা জাপানে তার বন্ধু সফটব্যাংকের সিইও মাসায়োসি সনের বাড়ি এবং হংকংয়ে কাটিয়েছেন।



from টেক শহর https://ift.tt/L75OejK
Previous Post Next Post