অগমেন্টেড রিয়েলিটি হেডসেট উন্মোচন করলো অ্যাপল

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: দীর্ঘ প্রতীক্ষার পর অগমেন্টেড রিয়েলিটি হেডসেট অ্যাপল ভিশন প্রো উন্মোচন করেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। প্রায় দশকের মধ্যে এই প্রথম কোন গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার উন্মোচন করল কোম্পানিটি। আগামি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে হেডসেটটি।

নতুন হেডসেট উন্মোচনের পাশাপাশি নতুন আইফোন অপারেটিং সিস্টেম এবং ম্যাকবুক এয়ারের আপডেট নিয়ে ঘোষণা দিয়েছে অ্যাপল।

অ্যাপল ভিশন প্রো ব্যাটারির সময়কাল দুইঘন্টা। হেডসেটটির দাম পড়বে তিন হাজার ৮৪৯ ডলার। অ্যাপল সিইও টিম কুক বলেছেন, নতুন হেডসেটটি ‘বাস্তব ও ভার্চুয়াল বিশ্বের মধ্যে নির্বিঘ্নে ঘুরিয়ে আনবে।’ বর্তমানে বাজারে বিক্রি হওয়া ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটের তুলনায় অ্যাপল ভিশন প্রোর দাম অনেক বেশি। মেটার ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট কোয়েস্টের দাম ধরা হয়েছে ৪৪৯ ডলার।

Techshohor Youtube

বাজারে যেসব হেডসেট পাওয়া যাচ্ছে সেগুলোর তুলনায় অ্যাপল ভিশন প্রো দেখতে অন্যরকম। এখানে একজোড়া স্ক্রি গগলস রয়েছে; যা ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটে নেই। নতুন হেডসেটটি কি করে তা বোঝাতে অগমেন্টেড রিয়েলিটি’ শব্দটি ব্যবহার করা হয়েছে। অগমেন্টেড রিয়েলিটি মিশ্র বাস্তবতা নামেও পরিচিত। বিশ্বে আমাদের চারপাশে থাকা ভার্চুয়াল অবজেক্টকে সুপারইম্পোজ করে। একটি স্ক্রিনের মাধ্যমে প্রকৃত বাস্তবতার সাথে ভার্চুয়াল রিয়েলিটির মিশ্রন ঘটায় এটি।

অ্যাপল ভিশন প্রোর ব্যবহারকারীরা এই হেডসেটটির মাধ্যমে ভার্চুয়াল বিশ্বে মুভি দেখা, বিভিন্ন অ্যাপসে যাওয়া এবং ডকুমেন্ট লিখতে পারবেন। তবে এই ধরনের পরিধানযোগ্য প্রযুক্তি কতোটা জনপ্রিয় হবে তা নিয়ে সংশয় রয়েছে।

সাধারন মানুষের কাছে হেডসেটটি কতটা জনপ্রিয়তা পাবে তা নিশ্চিত নন ম্যাকরিউমারসের এডিটর হার্টলি চার্লটন । তিনি বলেছেন, ‘প্রথম প্রজন্মের ডিভাইস হিসেবে এর উচ্চমূল্য এবং প্রাথমিক ত্রুটি গুলির কারণে এটি মূলধারার ক্রেতাদের আকৃষ্ট করতে পারবে না। এরমধ্যে এর আলাদা তারযুক্ত ব্যাটারি প্যাক রয়েছে।

বিবিসি/আরএপি



from টেক শহর https://ift.tt/kJMbVEP
Previous Post Next Post