এনআইড সরভর ডউন মবইল অপরটরর বপক

আল-আমীন দেওয়ান : টানা ৩৬ ঘন্টা ধরে নির্বাচন কমিশনের এনআইডি সার্ভার ডাউন থাকায় সিম সংক্রান্ত সার্ভিস নিয়ে বিপাকে পড়েছে মোবাইল ফোন অপারেটরগুলো।

এতে গ্রাহকরাও রয়েছেন ভোগান্তিতে। তারা সিম কিনতে না পারাসহ বিভিন্ন সেবা নিতে পারছেন না। এ প্রতিবেদন লেখা পর্যন্ত (মঙ্গলবার দুপুর ২ টা ২০ মিনিট) সার্ভার ডাউন বলে নিশ্চিত করেছে মোবাইল ফোন অপারেটরগুলো।

ইতোমধ্যে মোবাইল অপারেটরগুলোর সংগঠন এমটব নির্বাচন কমিশনে উদ্ভুত পরিস্থিতির কথা জানিয়ে চিঠি দিয়েছে।

Techshohor Youtube

এমটব মহাসচিব লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ জুলফিকার (অবসরপ্রাপ্ত) টেকশহর ডটকমকে জানান, ‘নির্বাচন কমিশনের (ইসি) এনআইডি সার্ভারের মাধ্যমে মোবাইল গ্রাহকদের পরিচয়পত্র যাচাই করে সিম কার্ড সঙ্ক্রান্ত সেবা যেমন সিম রেজিস্ট্রেশন, সিম প্রতিস্থাপন, এমএনপি, রোমিং সেবা, মালিকানা বদল ইত্যাদি সেবা প্রদান করা হয়। তবে সম্প্রতি ইসির সার্ভার ডাউন থাকায় মোবাইল গ্রাহকেরা উপরিউক্ত সেবাগুলো নিতে পারছেন না। আমরা এ ব্যাপারে ইসির সঙ্গে যোগাযোগ করেছি। আশাকরছি দ্রুতই এই সমস্যার সমাধান হবে ।’

এ বিষয়ে নির্বাচন কমিশনে যোগাযোগ করা হলে নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, ‘সার্ভার ডেভেলপমেন্ট চলছে। আগামীকাল (বুধবার) দুপুর নাগাদ ঠিক হয়ে যাওয়ার কথা।’

এমটব নির্বাচন কমিশনে দেয়া চিঠিতে জানায়, এরআগে চলতি বছরে এই সার্ভারে বেশ কয়েকটি আউটেজ হয়েছে। ফেব্রুয়ারিতে ৫০ মিনিট, মার্চে ১ ঘন্টা ৫৮ মিনিট, মে মাসে দুইবার মিলে ৩১ ঘন্টা।

চিঠিতে তারা এ ধরনের আউটেজ সমস্যার সমাধান চায় এবং মোবাইল ফোন অপারেটরসহ সংশ্লিষ্টদের নিয়ে আলোচনা করে ভবিষ্যতে বিষয়টি কীভাবে সমাধান করা যায় তা বিবেচনার অনুরোধ জানায়।



from টেক শহর https://ift.tt/Q6O7JkM
Previous Post Next Post