ঈদ সইবর হমলর হমক সরকরর সতরকত জর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঈদুল আজহার ছুটিতে দেশের গুরুত্বপূর্ণ দপ্তর ও সংস্থায় সাইবার হামলা হতে পারে বলে সতর্কতা জারি করেছে সরকার।

সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) এই সতর্কতা জারি করেছে।

এ বিষয়ে বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খানের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকার ও সামরিক সংস্থা, আইন প্রয়োগকারী সংস্থা, ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, ওষুধ উৎপাদনকারী, বিদ্যুৎ, শিক্ষাপ্রতিষ্ঠান, খুচরা বেচাকেনা ও শিল্পখাতের বিভিন্ন প্রতিষ্ঠানে সাইবার হামলার হুমকি রয়েছে।

Techshohor Youtube

সাইবার আক্রমণের ধরণের মধ্যে র‍্যানসামওয়্যার, ডিডস অ্যাটাক, ফিশিং, ক্রেডেনশিয়াল থেফট, ওয়েব ডিফেসমেন্ট এবং এপিটি ক্যাম্পেইনস রয়েছে।

হুমকি আসতে পারে এমন হ্যাকার বা সাইবার অপরাধীদের মধ্যে রয়েছে দক্ষিণ এশিয়াভিত্তিক আন্ডারগ্রাউন্ড হ্যাকারস,স্ক্রিপ্ট কিডিস, মানি মেসেজ এবং আকিরার মতো গ্রুপ।

সাইবার হামলা হতে নিরাপদ থাকতে বিভিন্ন পরামর্শও দিয়েছে বিজিডি ই-গভ সার্ট। এরমধ্যে ছুটির এই সময়ে ২৪ ঘণ্টা সতর্ক থাকা, তথ্য আদান–প্রদানে সন্দেহজনক কোনো কিছু খেয়াল রাখা, মোবাইল ব্যবহারকারীদের ইন্টারনেট ব্রাউজ করার সময় সতর্ক থাকা, অপরিচিতি ওয়েবসাইটে প্রবেশ না করা ও ডাউনলোড না করা, শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার, অবকাঠামোর দুর্বলতা মূল্যায়ন করাসহ বিভিন্ন বিষয় রয়েছে।

এ বিষয়ে সন্দেহজনক কোনো কিছু নজরে এলে বা সমস্যায় এই ঠিকানায় রিপোর্ট করতে বলা হয়েছে। এছাড়া মেইলও করা যাবে  cti@cirt.gov.bd  ঠিকানায়।



from টেক শহর https://ift.tt/65abNmE
Previous Post Next Post