কনডয় ফসবক ইনসটগরম সবদ পরকশ সমবদধত আরপ

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ফেসবুক ও ইনস্টাগ্রামের সত্ত্বাধিকারী প্রতিষ্ঠান মেটা জানিয়েছে কানাডায় তাদের প্লাটফর্মে সংবাদ প্রকাশে সীমাবদ্ধতা আরোপ করা হচ্ছে। দেশটির পার্লামেন্টে সম্প্রতি পাস হওয়া নতুন একটি অনলাইন বিলের নিয়ম অনুযায়ি কানাডায় সামাজিক যোগাযোগ প্লাটফর্মগুলি নিজেদের ইচ্ছেমতো আর সংবাদ বা এর লিংক প্রকাশ করতে পারবে না। আইন মেনে না চললে কনটেন্ট প্রকাশের জন্য সংবাদ প্রকাশকদের ক্ষতিপূরণ দিতে হবে।

মেটা এবং গুগল এরই মধ্যে কিছু কানাডার নাগরিকের কাছে সংবাদ সীমিত আকারে পাঠানোর বিষয়টি পরীক্ষামূলকভাবে শুরু করেছে। ২০২১ সালে অস্ট্রেলিয়ায় একই ধরনের আইনের মাধ্যমে ফেসবুকে সংবাদ শেয়ার করা অথবা ভিউ করা নিষিদ্ধ করা হয়। অন্যদিকে বৃহস্পতিবার কানাডায় পাস হওয়া অনলাইন নিউজ অ্যাক্টের মাধ্যমে মেটা ও গুগলের মতো প্লাটফর্মগুলোকে নিউজ প্রকাশের জন্য সংবাদ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বাণিজ্যিক চুক্তি করতে হবে এবং অর্থ পরিশোধ করতে হবে।

আইন প্রসঙ্গে মেটা বলেছে এটি ‘মৌলিকভাবে একটি ত্রুটিপুর্ন আইন যা আমাদের প্লাটফর্ম কিভাবে কাজ করে তার বাস্তবতাকে উপক্ষো করেছে।’ প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে, আইনটি কার্যকর হওয়ার আগেই কানাডায় গ্রাহকদের জন্য সংবাদ প্রকাশ বন্ধ করে দিবে ফেসবুক ও মেটা।

Techshohor Youtube

মেটার একজন মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন, ‘ এটি এমন একটি আইনি কাঠামো যা আমরা পোস্ট করি নি এমন লিংক অথবা কনটেন্টের জন্যও অর্থ পরিশোধ করতে হবে। আর এ কারণে জনসংখ্যার বিশাল একটি অংশ আমাদের প্লাটফর্ম ব্যবহার করবে না। এ আইনটি না টেকসই হবে আর না কার্যকর হবে।’

এদিকে গুগল আইনটিকে ‘অকার্যকর’ হিসেবে উল্লেখ করেছে। কোম্পানিটি বলেছে এ বিষয়ে ‘অগ্রগতির’ পথ খুঁজতে তারা সরকারের সাথে কাজ করতে চেয়েছিলো। সরকার জানিয়েছে ‘কানাডার ডিজিটাল নিউজ মার্কেটে ন্যায্যতা বৃদ্ধি করতেই’ এই অনলাইন নিউজ বিলটি প্রয়োজন ছিল। এছাড়া এ আইনের মাধ্যমে বিভিন্ন প্লাটফর্মে শেয়ার হওয়া নিউজ এবং লিংকের জন্য ক্ষতিপূরণ পেতে সংগ্রামে থাকা সংবাদ সংস্থাগুলোর জন্য সহায়ক হবে।

একটি স্বতন্ত্র সংস্থার হিসাব অনুযায়ি আইনটির সুবাদে ডিজিটাল প্লাটফর্মগুলোর থেকে সংবাদ সংস্থাগুলো বছরে ২৫০ মিলিয়ন ডলার সংগ্রহ করতে পারবে। কানাডার মিডিয়া ইন্ডাস্ট্রিগুলো আইনটিতে স্বাগত জানিয়েছে। এ সব সংস্থা জানিয়েছে বাজারে নিরপেক্ষতা আনতে একধাপ এগিয়ে নিবে। মিডিয়া ইন্ডাস্ট্রি গ্রুপ নিউজ মিডিয়া কানাডার প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহি কর্মকর্তা পল দিগান বলেছেন, ‘কানাডার নাগরিকদের কাছে প্রকৃত সংবাদিকদের সৃষ্টি করা প্রকৃত সংবাদিকতার অব্যাহত চাহিদা রয়েছে। এটি গণতন্ত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ কিন্তু এ জন্য অর্থও খরচ হয়।’

উল্লেখ্য, আগামি ছয়মাসের মধ্যে কানাডায় অনলাইন নিউজ অ্যাক্টটি কার্যকর হবে।

বিবিসি/আরএপি



from টেক শহর https://ift.tt/E0ZAW27
Previous Post Next Post