ফইসবক বযকতগত পসট নয় সতরক করলন টলযগযগ মনতর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকসহ সোশ্যাল মিডিয়ায় একান্ত ব্যক্তিগত পোস্ট দেয়ার ক্ষেত্রে সতর্ক করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

শুক্রবার রাত ৯টার দিকে মন্ত্রী নিজের ফেইসবুক আইডিতে এক স্ট্যাটাস দেন। তিনি লিখেছেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা একান্ত ব্যক্তিগত তথ্য ও ছবি শেয়ার করেন তারা ভবিষ্যতে বেকায়দায় পড়ার জন্য তৈরি থাকবেন’।

এতে অনেক মানুষ এর কারণ জানতে চেয়ে মন্তব্য করেন, অনেকে কী ধরনের বিপদ হতে পারে তা জানতে চান, অনেকে ভয়ের কথাও বলেন। পোস্টটি শেয়ারও করতে থাকেন অনেকে ।

Techshohor Youtube

মোস্তাফা জব্বার টেকশহর ডটকমকে বলেন, ব্যক্তিগত ছবি ফেইসবুকসহ সোশ্যাল মিডিযায় পোস্ট দেয়ার ক্ষেত্রে সতর্ক থাকার বিষয়ে বলেছেন তিনি। এটা সচেতনতামূলক পোস্ট।

‘মানুষ অনেক ব্যক্তিগত ছবি ফেইসবুকে পোস্ট করেন। পরে বিপদে পড়েন। এখন প্রযুক্তি অপরাধীদের কাছেও আছে। কোনো কিছু ঘটলে ডিজিটাল সিকিউরিটি আইনে প্রতিকার হয়তো চাওয়া যাবে কিন্তু যা ক্ষতি হওয়ার তা তো হয়েই যায়। দেশে প্রায় ৫ কোটির মতো মানুষ ফেইসবুক ব্যবহার করে, এটা বিশাল জায়গা। ব্যবহারকারীরা যদি নিজে হতে সচেতন থাকেন তাহলে তারা কিন্তু বিপদে পড়বেন না।’ বলছিলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘অপরাধীরা ফেইসবুকে মানুষের ব্যক্তিগত ছবি বা তথ্য ব্যবহার করে নানা অপরাধ করছে। অসংখ্য মানুষকে বিপদে ফেলছে। এখন পোস্ট করা ব্যক্তিগত ছবি বা তথ্য ভবিষ্যতে নানাভাবে ভোগান্তি তৈরি করতে পারে, অপরাধীরা ওৎ পেতে আছে। তাই সতর্ক থাকতে হবে ব্যবহারকারীদের।



from টেক শহর https://ift.tt/I0eVoiU
Previous Post Next Post