২৩ মে থেকে মাসব্যাপি বিভাগীয় বিপিও সম্মেলন শুরু

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : আগামী ২৩ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে বাংলাদেশে বিজনেস প্রসেসিং আউটসোর্সিং (বিপিও) সামিট। এই সম্মেলন ২৪ মে নাটোরে উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

২০ জুলাই পর্যন্ত ৭টি বিভাগে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। ঢাকা সম্মেলনের মধ্য দিয়ে শেষ হবে বিপিও সামিট’২৩ ।

‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)’-এর উদ্যোগে ও বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাভুক্ত ‘বিজনেস প্রোমোশন কাউন্সিল’-এর সার্বিক সহযোগিতায় দেশজুড়ে পালিত হতে যাচ্ছে বাংলাদেশের শীর্ষ সম্মেলন “বিপিও সামিট বাংলাদেশ ২০২৩”।

Techshohor Youtube

রবিবার ২১ মে রাজধানীর এক কনফারেন্স হলে ‘মিট দ্য প্রেস’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে সকল তথ্য জানায় বাক্কো।

বাক্কো সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন বলেন, “বিপিও সামিটের মধ্য দিয়ে এবারে অন্ততঃ ১ হাজার মেধাবী তরুণ-তরুণীর কর্মসংস্থানের উদ্যোগ নিয়েছি আমরা। থাকছে বিভাগীয় পর্যায়ে ক্যারিয়ার কাউন্সেলিং সেশন এবং চাকরি মেলার আয়োজন।

বাক্কো সহ-সভাপতি তানভীর ইব্রাহীম বলেন, বাংলাদেশ ২০৩৫ সালের মধ্যে বিশ্বের সর্ববৃহৎ ও সর্বাধিক শক্তিশালী অর্থনীতিসমৃদ্ধ দেশগুলোর মধ্যে পঁচিশতম অবস্থানে চলে আসবে এবং ট্রিলিয়ন ডলার অর্থনীতির মাইলফলক স্পর্শ করবে।

‘বিজনেস প্রমোশন কাউন্সিল’-এর সহকারী নির্বাহী কর্মকর্তা মোঃ ফয়সাল খান বলেন,“বিপিও শিল্পে অনেক ধরণের চাকরির সুযোগ রয়েছে, বিপিও মানেই শুধু কলসেন্টার নয়। আমাদের তরুণদের এ খাতের চাকুরির বৈচিত্র্য সম্পর্কে জানাতে হবে, তাদেরকে সেসমস্ত কাজের জন্য প্রশিক্ষিত করতে হবে। বাক্কোর সঙ্গে একত্রিত হয়ে বিজনেস প্রমোশন কাউন্সিল ইতোমধ্যেই দুইশতেরও অধিক ফ্রিল্যান্সারকে উদ্যোক্তায় পরিণত করার উদ্দেশ্যে প্রশিক্ষিত করেছে। এ প্রশিক্ষণ কর্মসূচী ভবিষ্যতেও এমন অব্যাহত রাখারই পরিকল্পনা আমাদের।”

বাক্কো কার্যনির্বাহী কমিটি থেকে উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ তানজিরুল বাসার, অর্থ সম্পাদক মোহাম্মদ আমিনুল হক; পরিচালক আবু দাউদ খান, আহমেদুল ইসলাম বাবু, ডা. তানজিবা রহমান এবং মুসনাদ ই আহমেদ। আরও উপস্থিত ছিলেন বাক্কো-এসইআইপি প্রকল্পের প্রধান সমন্বয়ক মোঃ মাহতাবুল হক।

বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)-এর সাধারণ সম্পাদক কামরুজ্জামান ভূঁইয়া, টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি)-এর সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন, বাংলাদেশ উইম্যান ইন টেকনোলজি (বিডাব্লিউআইটি)-এর সহ-সভাপতি নাজনীন কামাল, ই-কমার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ই-ক্যাব)-এর সভাপতি শমী কায়সার এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি)-এর যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ এ কাইয়ুম রাশেদ।

৫ম বারের মত বাক্কোর আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে বিপিও সামিট। সার্বিক সহযোগিতায় আছে বিজনেস প্রোমোশন কাউন্সিল। এছাড়াও এ আয়োজন সফল করতে বাক্কোর সহযোগী হিসেবে থাকছে তথ্যপ্রযুক্তিভিত্তিক বাণিজ্যিক সংগঠনগুলো। এগুলো হলঃ আইএসপিএবি, বিসিএস, টিএমজিবি, ই-ক্যাব, বিডাব্লিউআইটি, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), উইম্যান অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই), বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) এবং বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি (বিএফডিএস)।

এই আয়োজনের মাধ্যমে আইসিটিশিল্প বিকাশে আইসিটিপণ্য ও সেবা প্রদর্শনী, বিপিওখাতের অর্জন/সাফল্য ও সম্ভাবনা উপস্থাপন, তথ্য-প্রযুক্তিবিষয়ক সেমিনার ও কর্মশালা আয়োজন, ই-গভর্নেন্স, ই-কমার্স, অবকাঠামোগত উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে দেশের অর্জিত সাফল্য বিশ্ববাসীসহ বাংলাদেশের জনগণের নিকট তুলে ধরা হবে।



from টেক শহর https://ift.tt/5D1Teli
Previous Post Next Post