বঙ্গবন্ধু স্যাটেলাইট : ৫ বছরে অর্জন কী ?

আল-আমীন দেওয়ান : দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট পাঠিয়ে মহাকাশে বাংলাদেশের নাম লেখানোর আজ ৫ বছর পেরোল।

২০১৮ সালের ১২ মে বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে উক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।

অবশ্য ঐতিহাসিক অর্জনের পাঁচ বছরের মাইলফলক নিয়ে কোনো উদযাপন নেই। অবশ্য এদিন দুপুরে ‘ষষ্ঠ বর্ষে পদার্পণ করল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ জানিয়ে একটি ফেইসবুক পোস্ট করেছে তারা।

Techshohor Youtube

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার টেকশহর ডটকমকে বলছেন, ‘বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের বা বিসিএসসিএলের উচিত ছিলো এই দিনটি উদযাপনের। অন্তত একটা আলোচনা সভা হলেও। মন্ত্রণালয় হতে কোম্পানিটি কাছে এ বিষয়ে ব্যাখ্যা চাওয়া হবে।‘

বিসিএসসিএল বলছে, জুনের দিকে তারা উল্লেখযোগ্য কয়েকটি আপডেট নিয়ে কিছু আয়োজন করতে চান।

ফাইল ছবি : বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশের টেলিভিশনগুলোর আনুষ্ঠানিক সম্প্রচার কার্যক্রমের উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলছেন, ‘পাঁচ বছরের যাত্রায় এ খাতের বৈশ্বিক বাস্তবতায় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট বেশ সফলতার সঙ্গে এগিয়েছে, আমাদের দুর্যোগে, বিপদে ভরসার নাম এই স্যাটেলাইট। আর বিশ্বে ৫৭তম দেশ হিসেবে মহাকাশে স্যাটেলাইট পাঠিয়ে মর্যাদাপূর্ণ দেশ হিসেবে স্থান পাওয়ার গর্ব তো কোনো আর্থিক লাভ-লোকসান দিয়ে মূল্যায়ন করা যায় না। সরকার সব কিছু তো লাভের জন্য করে না, সেখানে জনগণকে সেবা দেয়াটাই প্রধান বিষয় থাকে।’

‘গত সিলেটের বন্যায় আমরা ২৮টি জায়গায় জরুরি টেলিকম সেবা দিয়েছি বঙ্গবন্ধু স্যাটেলাইট হতে। প্রায় ১৫০ ইউনিয়নে ইন্টারনেট কানেক্টিভিটি দিচ্ছি স্যাটেলাইট দিয়ে’ বলছিলেন মোস্তাফা জব্বার।

মন্ত্রী বলেন, ‘ এখন বাংলাদেশের সব টিভি চ্যানেল ছাড়াও বাইরের অনেকগুলো টিভি চ্যানেল আমাদের স্যাটেলাইট ব্যবহার করে। এখন যেভাবে স্যাটেলাইট নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি তা হয়তো দুই বছর আগেই হতো যদি করোনা না থাকতো।’

বিসিএসসিএল জানায়, তারা উৎক্ষেপণের ২ বছরের মাথায়ই আয় করতে শুরু করেন এবং তারা আয়ের ধারায় রয়েছেন। ইতোমধ্যে কোম্পানি ৩০০ কোটি টাকার বেশি আয় করে ফেলেছে। শুধু দেশীয় বাজার হতে প্রতি মাসে আয় ১০ কোটি টাকার বেশি আয় করছে কোম্পানিটি।

কোম্পানিটি বলছে, চাহিদার তুলনায় বৈশ্বিক বাজারে স্যাটেলাইট ব্যান্ডউইথের সরবরাহ বেশি থাকায় এবং কোভিড-১৯ মহামারীর কারণে বিদেশের বাজারে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বিপণন কার্যক্রম ব্যহত হয়েছে। মহামারীর এখন কোম্পানি আন্তর্জাতিক বাজারে বিপণন কার্যক্রম নতুন উদ্যমে শুরু করেছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট, ছবি-বিসিএসসিএল

বিসিএসসিলের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম টেকশহর ডটকমকে জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট হতে যেভাবে আয় করছি আমরা তাতে সময়ের আগেই আমাদের ব্যয় উঠে আসবে বলে আশাকরি।

‘এখন রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থা, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ দেশের ৩৮টি টিভি চ্যানেল এবং দেশের একমাত্র ডিটিএইচ অপারেটর ‘আকাশ’ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবা নিচ্ছে। দেশের দুটি স্বনামধন্য ব্যাংক ইতোমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করে তাদের এটিএম সেবা দেওয়া শুরু করেছে। আরও অনেকগুলো সরকারি-বেসরকারি ব্যাংকের সাথে আলোচনা চলছে। এছাড়া সশস্ত্র বাহিনী বিভাগ সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এর আওতায় বাংলাদেশে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনী এবং ডিজিএফআই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবার আওতায় আসবে। বাহিনীগুলো সম্মিলিতভাবে তিনটি ট্রান্সপন্ডার ব্যবহার করবে’ বলছিলেন তিনি।

বিসিএসসিলের এই ব্যবস্থাপনা পরিচালক জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে ৩১টি দুর্গম ও প্রত্যন্ত দ্বীপাঞ্চলের ১১২ টি স্থানে টেলিযোগাযোগ সেবা হচ্ছে। সামনে আরও বেশী সংখ্যক দুর্গম ও প্রত্যন্ত এলাকার সুবিধাবঞ্চিত জনগণকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর কাজ চলছে।

‘ইতোমধ্যে স্টারের আটটি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইট হতে প্রচার হচ্ছে। সনির ১৪ টি চ্যানেল জুন মাসের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটে চলে আসবে, এখন পরীক্ষা চলছে। সম্প্রচার করছে যুক্তরাজ্যভিত্তিক একটি স্যাটেলাইট টিভি চ্যানেলও’ বলছিলেন তিনি।

মো. শফিকুল ইসলাম বলেন, ‘সি-ব্যান্ড খুব শিগগিরই অকুপাই হয়ে যাবে, এ বছর নাগাদই। কে-ইউ ব্যান্ডের যেগুলো বাকি আছে সেগুলোর আমাদের দেশের বিভিন্ন সংস্থাগুলো, সরকারি এবং বেসরকারি দু-দিকেই আমরা এপ্রোচ করছি। ম্যাক্সিমাম যতটুকু ব্যবহার করা যায়। আসলে এই চাহিদাটা রেডি নেই, আমরা ক্রিয়েট করার চেষ্টা করছি। কিছু প্রোডাক্ট পোর্টফোলিও করা হয়েছে’

স্যাটেলাইটটি উৎক্ষেপণের ৬ মাস পর ৯ নভেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইটের ফরাসি নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়ার কাছ থেকে এর রক্ষণাবেক্ষণ ও পরিচালনার দায়িত্ব বুঝে পায় বাংলাদেশ।

২০১৮ সালের সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফ চাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচার করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে। দেশের একমাত্র স্যাটেলাইটের মাধ্যমে সেটিই ছিল প্রথম টেলিভিশন সম্প্রচার। পরে এ স্যাটেলাইটের মাধ্যমে দুবাইতে এশিয়া কাপ ক্রিকেটের সম্প্রচারসহ আরও কিছু পরীক্ষা-নিরীক্ষাও করেছে বাংলাদেশ টেলিভিশন।

আর বিসিএসসিএল ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বুঝে পায়। এরপর উৎক্ষেপণের পর ২০১৯ সালের ২ অক্টোবর হতে আনুষ্ঠানিকভাবে দেশের সব টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সম্প্রচার কার্যক্রম শুরু করে।

একটি স্যাটেলাইটের মেয়াদ সাধারণত ১৫ বছরের হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর হাতে সি ব্যান্ড এবং কেইউ ব্যান্ড মিলিয়ে সাকুল্যে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে।

এখন গাজীপুরের তেলিপাড়া ও রাঙামাটির বেতবুনিয়া থেকে দেশের প্রকৌশলীরা নিয়ন্ত্রণ করছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।

স্যাটেলাইটটি উক্ষেপণে প্রায় ৩ হাজার কোটি টাকা লেগেছিলো।

সেবা পেতে কেমন খরচ :

বাংলাদেশে সম্প্রচার সেবার জন্য স্পেস সেগমেন্ট বা ট্রান্সপন্ডারের প্রতি মেগাহার্জের জন্য মাসে সি-ব্যান্ডের জন্য ৩ লাখ এবং কে-ইউ ব্যান্ডের জন্য ২ লাখ ১২ হাজার ৫০০ টাকা।

এমসিপিসি বা ডিজিটাল চ্যানেল সেবার জন্য ইন্স্যাট সি ব্যান্ডের প্রতি এমবিপিএস ব্যান্ডউইথের মূল্য ১ লাখ ৯৫ হাজার টাকা।

বাংলাদেশে আপলিংক সেবায় ইন্স্যাট সি-ব্যান্ডের ট্রান্সপন্ডার প্রতি মূল্য ২ লাখ ৫০ হাজার টাকা, কে-ইউ ব্যান্ডে ১ লাখ ৪০ হাজার টাক।

ইন্স্যাট সি ব্যান্ডভিত্তিক স্পেস সেগমেন্ট সেবা সংশ্লিষ্ট টেলিভিশন কনটেন্ট আপলিংকে মডুলেশন টেকনিক প্রিমিয়াম প্রতি মেগাহার্জ ১০ হাজার টাকা, গ্রাউন্ড স্টেশন চার্জ ১২ হাজার ও এনটিটিএন চার্জ ৩০ হাজার টাকা।

বাংলাদেশে ভি-স্যাট সেবার জন্য স্পেস সেগমেন্ট বা ট্রান্সপন্ডারের প্রতি মেগাহার্জের জন্য কে-ইউ ব্যান্ডে ২ লাখ ১২ হাজার ৫০০ টাকা চার্জ রয়েছে। ভি-স্যাটে কে-ইউ ব্যান্ডে ব্রডব্যান্ড ডেটা বা কানেক্টিভিটির ক্ষেত্রে প্রতি এমবিপিএস ১ লাখ ২৫ হাজার টাকা দিতে হবে।

বিদেশে সম্প্রচার সেবার জন্য স্পেস সেগমেন্ট বা ট্রান্সপন্ডারের প্রতি মেগাহার্জের জন্য মাসে সি-ব্যান্ডের জন্য ৩ হাজার ৪৫০ মার্কন ডলার এবং কে-ইউ ব্যান্ডের জন্য ২ হাজার ৫০০ মার্কিন ডলার।

এছাড়া বিদেশে ভি-স্যাট সেবার ক্ষেত্রে সেবা প্রকৃতি, মেয়াদ, তরঙ্গে প্রকৃতি ও মেয়াদ, দেশ ইত্যাদি বিষয় বিবেচনায় মূল্য নির্ধারণ করা হবে।



from টেক শহর https://ift.tt/ip84wca
Previous Post Next Post