মোখা মোকাবেলায় প্রস্তুত টেলিযোগাযোগ খাত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঘূর্ণিঝড় মোখা মোকাবেলায় বিভিন্ন প্রস্তুতি নিয়েছে টেলিযোগাযোগ খাতের সরকারি-বেসরকারি দপ্তর ও প্রতিষ্ঠানগুলো।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার টেকশহর ডটকমকে জানান, টেলিযোগাযোগ বিভাগের অধীনের সকল সংস্থা ও কোম্পানিকে আরও আগেই ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

‘বিটিআরসি, বিসিএসসিএল, বিটিসিএলসহ মোবাইল ফোন অপারেটরগুলোকে ঘূর্ণিঝড় ও ঘূর্ণিঝড় পরবর্তী টেলিযোগাযোগ নেটওয়ার্ক ব্যবস্থা ঠিক রাখতে উদ্যোগ নিতে বলা হয়েছে। বিকল্প হিসেবে দুর্গম ও ক্ষতিগ্রস্থ এলাকায় স্যাটেলাইটের মাধ্যমে জরুরি যোগাযোগ স্থাপনেরও প্রস্তুতি রয়েছে’ বলছিলেন তিনি।

Techshohor Youtube

বিটিআরসি জানায়, তারা একটি মনিটরিং টিম গঠন করেছে। তাদের কন্ট্রোল রুম মূলত বিটিআরসিতে গঠিত মনিটরিং টিম এবং মোখা মোকাবিলায় উপকূলী এলাকায় কার্যরত লাইসেন্সিসমূহ কিভাবে কাজ করছে তার মধ্যে সমন্বয় করা হচ্ছে। এছাড়া মোবাইল অপারেটর, এনটিটিএন, আইএসপি এবং সংশ্লিষ্ট অনান্য লাইসেন্সি উপকূলীয় এলাকায় কার্যক্রম গ্রহণে যেকোনো প্রকার সমস্যার সম্মুখীন হলে তা ও কন্ট্রোল রুমকে জানালে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

মোবাইল ফোন অপারেটরগুলো জানিয়েছে, নেটওয়ার্ক ঠিক রাখতে তারা টাওয়ারগুলোর পাওয়ার ব্যাকআপ দিতে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও জরুরি লোকবলসহ বিভিন্ন প্রস্তুতি নিয়েছে।

বিটিআরসির কন্ট্রোল রুমের নম্বরগুলো হচ্ছে : +০৮৮০ ১৫৫২-২০২৮৫৪, +০৮৮০ ১৫৫২-২০২৮৮৬ ।

এছাড়া এটুআই জানায়, ৩৩৩ তে ফ্রি কল করার মাধ্যমে ঘূর্ণিঝড় সংক্রান্ত তথ্য, সতর্ক সংকেত ও আবহাওয়া বার্তা এবং জরুরি সহায়তা পাওয়া যাবে।



from টেক শহর https://ift.tt/V83D6bQ
Previous Post Next Post