ঢাকায় অনুষ্ঠিত হলো স্যানগ ৩৯ সম্মেলন

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) ৬ষ্ঠ বারের মতো স্যানগ-৩৯ সম্মেলনের আয়োজন করেছে। মঙ্গলবার ঢাকায় সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটর্স গ্রুপের (স্যানগ-৩৯) আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি অতীতের এনালগ বাংলাদেশ থেকে কিভাবে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হলো তার ইতিহাস তুলে ধরেন। ইংরেজি হরফ থেকে বাংলা হরফে কম্পিউটার ল্যাঙ্গুয়েজ রূপান্তরের তথ্য উপাত্ত বর্ণনা করেন। তিনি চলমান সম্মেলন আইডিয়া নিয়ে, এর থেকে কিভাবে লাভবান হওয়া যায় তার জন্য আমাদের ইঞ্জিনিয়ারদের প্রশিক্ষন প্রদানের উপরে গুরুত্ব আরোপ করেন।

অদূর ভবিষ্যতে কিভাবে গুণগত ইন্টারনেট সেবা পাওয়ার লক্ষ্যে নেটওয়ার্ক কাঠামো উন্নত করা যায় সে ব্যাপারে জ্ঞান অর্জনের জন্য আহ্বান জানান। দুর্যোগপূর্ণ এলাকায় কিভাবে ইন্টারনেট ব্যবস্থা সচল রাখা যায় কিভাবে সাইবার সিকিউরিটি বৃদ্ধি করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা যায়, কিভাবে আইপিভি৬ ডিপ্লয়মেন্ট ত্বরান্বিত করা যায় এবং বাংলাদেশকে সে সক্ষমতা অর্জন করার উপরে গুরুত্ব আরোপ করেন। ডিজিটাল বাংলাদেশের উপকারিতা সম্বন্ধে বলতে গিয়ে ডিজিটাল বাস লঞ্চ এবং ট্রেনে ডিজিটাল টিকেটিং বিষয়টি উল্লেখ করেন। এই সম্মেলন থেকে প্রাপ্ত ফলাফল বাস্তবে প্রতিফলিত করার জন্য বলেন মন্ত্রী।

Techshohor Youtube

আইএসপিএবি’র সভাপতি মো: ইমদাদুল হক স্বাগত বক্তব্যে বলেন, একটি শক্তিশালী ও নিরাপদ ইন্টারনেট নেটওয়ার্ক কাঠামোর উন্নয়ন ও প্রসারে স্যানোগ ৩৯ একটি তথ্যবহুল সম্মেলন যেখানে কয়েকটি স্তরে দেশ ও বিদেশের প্রশিক্ষনার্থীরা বিষয় ভিত্তিক অর্জিত জ্ঞান প্রয়োগের মাধ্যমে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি টেকসই ইন্টারনেট সিস্টেম গড়ে তুলতে সক্ষম হবে। আইপিভি-৬, সাইবার সিকিউরিটি ও অটোমেশন এর উপরে বাংলাদেশী ইঞ্জিনিয়ারদের দক্ষতা অর্জনের মাধ্যমে কিভাবে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তর করা যায় সেই সম্বন্ধে পরিষ্কার ধারণা পাবে।

এ্যাপনিকে মহা ব্যবস্থাপক পল উইলসন বলেন, বাংলাদেশ ইন্টারনেট ইনফ্রাস্ট্রাকচার তৈরিতে বরাবরই ভীষণ সক্রিয় ও দক্ষ। তিনি ইন্টারনেট সেক্টরে মেয়েদের এগিয়ে আসার উপরে গুরুত্ব আরোপ করেন এবং দক্ষ প্রশিক্ষকদের ভূয়োসি প্রশংসা করে প্রশিক্ষণের উপর গুরুত্ব আরোপ করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ অতিরিক্ত সচিব মাহবুবুল আলম। তিনি ইন্টারনেট অফ থিংস, সাইবার সিকিউরিটি এবং মেশিন লার্নিং এর উপরে আলোকপাত করেন। তিনি সহজে বাংলাদেশে ডিজিটাল ডিভাইস এবং যন্ত্রপাতি আমদানির সহজিকরণ ও যুগোপযোগী করার উপর গুরুত্ব আরোপ করেন।

বিশেষ অতিথি বিটিআরসি’র চেয়ারম্যান (সিনিয়র সচিব) শ্যাম সুন্দর সিকদার, এ ধরনের একটি সম্মেলন আয়োজন করার জন্য আইএসপিএবিকে ধন্যবাদ জানান। তিনি ফেলোশিপ প্রদানের মাধ্যমে বিশেষজ্ঞদের উৎসাহিত করার জন্য স্যানগ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

আইবিপিসির সমন্বয়ক ও বাণিজ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব, আবদুর রহিম খান বিশেষ অতিথি সহ সবাই তাদের বক্তব্যে কিভাবে বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ হলো এবং ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের জন্য এই কনফারেন্সের গুরুত্ব তুলে ধরে নেটওয়ার্ক ইনভাস্ট্রাকচার আইপিভি৬, নেটওয়ার্ক নিরাপত্তা এবং অটোমেশন এর উপরে এই কনফারেন্স থেকে শিক্ষা নেওয়ার জন্য আমাদের ইঞ্জিনিয়ার এবং টেকনিশিয়ানদের দৃষ্টি আকর্ষণ করেন এবং সেই শিক্ষা থেকে কিভাবে বাংলাদেশকে সাইবার আক্রমণ মুক্ত করে স্মার্ট বাংলাদেশের জন্য প্রস্তুতির জন্য যাবতীয় পরামর্শ প্রদান করেন।

স্যানগ সভাপতি রুপেশ শ্রেষ্ঠ ও বিডিনগ সভাপতি রাশেদ আমিন বিদ্যুৎ প্রধান অতিথি, বিশেষ অতিথি ও অংশগ্রহণকারী সকলকে স্বাগতম জানিয়ে অনুষ্ঠান আয়োজনের সাথে সংশ্লিষ্ট সবাই ধন্যবাদ জ্ঞাপন করেন।

অতঃপর বিডিনগ, স্যানগ তাদের সংগঠন, কার্যকলাপ ও চ্যালেঞ্জ এর উপর আপডেট প্রদানের মধ্য দিয়ে উপস্থিত বিশেষজ্ঞ টিম এবং স্পন্সরদের মধ্যে ক্রেস্ট উপহার প্রদান করেন।

ঢাকার প্যান প্যাসিফিক সোনরগাঁওয়ে অনুষ্ঠেয় সম্মেলনে সংযুক্ত হয়েছে গুগল, আমাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস), ইন্টারনেট সোসাইটি, সিসকো, এবং এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক) এর মতো ইন্টারনেটের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান।

সম্মেলনে যোগ দিচ্ছে ভারত, ভুটান, শ্রীলংকা, নেপাল, পাকিস্থান, হংকং, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, আমেরিকা, জার্মানী, নেদারল্যান্ড ও স্যানগ সদস্যভূক্ত দেশ সহ ২৫টি দেশের ইন্টারনেট পেশাজীবি সংগঠনের তথ্যপ্রযুক্তিবিদ ও নেতারা সম্মেলন উপলক্ষে এবার বাংলাদেশ থেকে ৪জন সহ বিশ্বের ৪টি দেশের মোট ১১ জনকে ফেলোশিপ প্রদান করা হয়েছে। সম্মেলনে উত্থাপিত হয়েছে বেশ কিছু গবেষণা পত্র। শিক্ষার্থীদের প্রশিক্ষণের জন্য ৮টি দেশ থেকে এসেছেন বিশেষজ্ঞ প্রশিক্ষক দল।

এপনিকের ইন্টারনেট রিসোর্স অ্যানালিস্ট শোভা শামারুখের সঞ্চালনায় প্যানেল আলোচনা ছাড়াও জোবায়ের খানের সভাপতিত্বে সম্মেলনে দুইটি টেকনিক্যাল সেশন পরিচালনা করেন অনুরাগ ভাটিয়া, হাসানুজ্জামান আশিক, আবু সুফিয়ান এবং ড. ফিলিপ স্মিথের সভাপতিত্বে রাহুল মাখিজা ও ইসমত জেরিন অন্য আর একটি টেকনিক্যাল সেশন্স পরিচালনা করেন। সম্মেলনের শেষ অংশের প্যানেল ডিসকাসনে অংশ নেন বিভিন্ন দেশ থেকে আগত প্রতিনিধিরা এবং তারা সবাই এই সম্মেলনকে একটা সার্থক সম্মেলন হিসেবে আখ্যায়িত করেন।

উল্লেখ্য, সম্মেলন শেষে, আগামী ১০-১৩ মে পর্যন্ত প্রতিদিন তিনটি করে কর্মশালা হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় অনুষ্ঠিত হবে। কর্মশালাগুলো হবে (১) বিজিপি ও আইপিভি-৬ ডেপ্লয়মেন্ট,(২) নেটওয়ার্ক নিরাপত্তা এবং (৩) নেটওয়ার্ক অটোমেশনের উপর। এতে নিবন্ধিত দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ১৫০ জন প্রকৌশলী অংশ নেবেন। প্রশিক্ষক হিসেবে থাকছেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন তথ্যপ্রযুক্তিবিদ টেরি স্যুইটসার (এপনিক), আব্দুল্লাহ আল নাসের, (এপনিক), মো: জোবায়ের খান, (এপনিক), ওয়ারেন ফিঞ্চ (এপনিক), শামীম রেজা, (এপনিক), সুমন কুমার সাহা, (এডিএন টেলিকম), অনুরাগ ভাটিয়া, (হ্যারিকেন ইলেকট্রিক), রুপেশ ব্যাসনেট (ওঁ নেটওর্য়াক) এবং শায়লা শারমিন (প্রাইম ব্যাংক)।



from টেক শহর https://ift.tt/Gb1NrwA
Previous Post Next Post