এবার তাহলে প্রতিযোগী পেলেন গুগল সিইও পিচাই !

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সুন্দর পিচাই, বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানি গুগল এবং আলফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা। সম্প্রতি তিনি ডেভেলপার কনফারেন্সে আই/ওতে কোম্পানির সব পণ্যে চালু করা নতুন এআই ফিচারগুলো সবার সামনে উপস্থাপন করেন।

গুগলের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ মুহুর্ত। কারণ বর্তমানে এআই প্রযুক্তির যে রমরমা অবস্থা চলছে সেখানে গুগলের উদ্ভাবন করা একাধিক কোর প্রযুক্তির অবদান রয়েছে। যেমন-বর্তমানে হইচই ফেলে দেয়া ওপেনএআইয়ের তৈরি চ্যাটজিপিটির মূল প্রযুক্তি লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল সর্বপ্রথম গুগলই আবিষ্কার করেছিল। অন্যদিকে মাইক্রোসফটের সাথে অংশীদারিত্বের মাধ্যমে বিং এর নতুন সংস্করন তৈরি করছে ওপেনএআই। দীর্ঘ সময়ের মধ্যে এই প্রথম গুগলের কোন প্রকৃত প্রতিযোগী সৃষ্টি হচ্ছে বলে মনে হচ্ছে। বিষয়টি একটু হলেও গুগলকে চাপে ফেলেছে।

সুন্দর পিচাইও বিষয়টি বোঝতে পেরেছেন। তিনি গুগল এবং আলফাবেটের এআই টিমকে নতুন করে সাজিয়ে নিচ্ছেন। গুগলের ডিপমাইন্ড কোম্পানির দিকে গুরুত্ব দিচ্ছেন এবং গুগল ডিপমাইন্ড নামে নতুন একটি ইউনিট গঠনের লক্ষ্যে একে গুগল ব্রেইন এআই গ্রুপের সাথে জুড়ে নিচ্ছেন।

Techshohor Youtube

বর্তমানে গুগল নিয়ে সুন্দর পিচাই তার ভাবনাগুলো দ্য ভার্জের কাছে প্রকাশ করেছেন। ভার্জকে দেয়া সাক্ষাতকারে গুগলকে নিয়ে লক্ষ্য, তিনি কোম্পানিটিকে কোথায় নিয়ে যেতে চান সমস্ত বিষয়গুলো নিয়ে কথা বলেছেন।

ভার্জ : গুগল আই/ওতে আপনি প্রধান বক্তব্য দিয়েছেন। গুগলের সবকটি পণ্যে নতুন জেনারেটিভ এআই ফিচার চালুর ঘোষণা দিয়েছেন আপনি। এরমধ্যে আপনার প্রিয় কোনটি?

সুন্দর পিচাই : একটি নতুন জেনারেটিভ অভিজ্ঞতা হবে। এটি আমাদের সর্বাধিক ব্যবহৃত এবং সর্বাধিক গুরুত্বপূর্ণ পণ্য। তাই এরমতো একটি মূল্যায়নের মাধ্যমে পণ্যটিকে আরও ভালো করে তোলা খুবই চমকপ্রদ চ্যালেঞ্জ। আমি মনে করি এই টিম চ্যালেঞ্জ গ্রহন করতে পারবে। সত্যিকার অর্থেই বিষয়টি নিয়ে আমি খুব উত্তেজনায় রয়েছি।

ভার্জ : সার্চ এর বিষয়টি নিয়ে আপনার সাথে অনেকক্ষণ কথা বলবো। দুটি ডেমো আমার নজর কেড়েছে। প্রথমটি,কম্পোজ ফিচারসহ জিমেইলে একটি এয়ারলাইন থেকে অর্থ ফেরত চেয়েছেন এবং জিমেইল আপনার হয়ে লেখাটি লিখে দিয়েছে। পরবর্তীতে ডেভ ব্রুক একটি ইমেইল লিখেছেন রিক অস্টারলোহকে। সেখানে বলা হয়েছে রিক একটি ভালো কাজ করেছেন। আপনার কর্মীরা যদি এভাবে জেনারেটিভ এআইয়ের মাধ্যমে আপনাকে ইমেইল লিখে ব্যাপারটি কিভাবে দেখবেন?

সুন্দর পিচাই : আমি মনে করি একটি সামাজিক নীতি থাকবে যা সময়ের সাথে সাথে বিকশিত হবে। এটি প্রয়োজনীয় কিনা তা মানুষই বিচার করবে। আপনি সর্বশেষ চেয়েছেন এআই জেনারেটেড ইমেইল যা এআইয়ের মাধ্যমেই উত্তর দেয়া হবে। আমি মনে করি এয়ারলাইনের ভাউচার বিষয়ক ব্যাপারের ক্ষেত্রে এটি ঠিক আছে। তবে ব্যাক্তিগত দিক থেকে চিন্তা করলে তা ঠিক নেই। কারণ আমার কিছু বন্ধু আছে যারা আমাকে বলেছে এ ধরনের ইমেইল লিখতে তারা পারদর্শী নয় এবং এক্ষেত্রে তারা কোন কিছুর সাহায্য নেয়। আমি মনে করি একটি সমাজ হিসেবে সময়ের সাথে সাথে আমাদেরই ঠিক করতে হবে কোনটি সঠিক নিয়ম।

ভার্জ :আপনি কি মনে করেন এখানে এয়ারলাইনের মতো ঘটনাগুলোর প্রোগ্রামাটিক একটি বিষয় থাকবে যেখানে এয়ারলাইন কাস্টমার সার্ভিস এজেন্টের সাথে সঠিক শব্দ বললে অর্থ ফেরত পাওয়া যাবে। কারণ এআই এই নির্দিষ্ট শব্দগুলো জানে। এআই সঠিক শব্দগুলো জানে এবং এয়ারলাইনের পক্ষ থেকে বলা হয় সঠিক শব্দের জন্য শুধুমাত্র স্ক্যানিং করতে আমাদের এআই রয়েছে। এটি কি আসলে একধরনের ফাঁকফোকর নয়

সুন্দর পিচাই : ইমেইল যাচাইয়ের জন্য সম্ভবত এয়ারলাইনসগুলো এরইমধ্যে এআই ব্যবহার শুরু করে দিয়েছে। তবে এটি কোন ক্ষেত্রে ব্যবহার হচ্ছে তারওপর বিষয়টি নির্ভর করে। এছাড়া দক্ষতার সাথে একে হ্যান্ডল করাটাও জরুরি।

ভার্জ :আপনি যেহেতু দেখছেন নিয়ম পরিবর্তন হচ্ছে, গুগলে আপনার কাজের ক্ষেত্রেও কি এটি পরিবর্তন এনেছে? অথবা আপনি যেমনটি বলেছিলেন ‘আমরা এটি অনেক মানুষকেই দিতে যাচ্ছি এবং দেখা যাক কি হয়?

সুন্দর পিচাই : আমি স্মার্ট রিপ্লাই ও স্মার্ট কম্পোজ এ দুটি ব্যবহার করেছি। প্রথমেই এটি ব্যবহারের সময় আমি উদ্বিগ্ন ছিলাম। এখানে পরামর্শের সাথে কিছু আবেগও ছিলো। আমার মতো আপনারাও এটি পছন্দ করতে পারেন। কিন্তু সময়ের সাথে সাথে দেখেছি সাধারনত আমি যেভাবে অনুভব করছি সেভাবেই আবেগ ব্যবহার করতে পছন্দ করছি। তাই আমি মনে করি আমি যেভাবে চিন্তা করি মানুষ এরচেয়েও ভালোভাবে গ্রহন করতে পারে। আমি মনে করি মানুষ প্রযুক্তির ব্যবহার খুব দ্রুত শিখে নিতে পারে।

ভার্জ : বক্তব্যে আপনি বলেছেন এআই হচ্ছে একটি প্লাটফর্ম পরিবর্তন। আপনি এআইকে কেন প্লাটফর্ম শিফট বলে মনে করছেন? আপনার কাছে এর অর্থ কি?

সুন্দর পিচাই : আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে এআইয়ের সংস্পর্শ থাকবে। আমরা এক্ষেত্রে খুবই অনবদ্য একটি প্লাটফর্ম পরিবর্তন দেখতে পাবো। আমরা ব্যক্তিগত কম্পিউটিং পরিবর্তন, ইন্টারনেট পরিবর্তন, মোবাইল পরিবর্তনকে যেভাবে দেখে থাকি এআই প্লাটফর্ম পরিবর্তনের বিষয়টিও তেমনি। তবে মাত্রার দিক থেকে একে আমি অনেক বড় পরিবর্তন হিসেবেই দেখছি।

আমি বলছি বর্তমানে সবচেয়ে গভীর প্রযুক্তি নিয়ে কাজ হচ্ছে। আমি মনে করি এটি একেবারে শুরুর প্রশ্ন থেকে সারাংশ পর্যন্ত ছুঁয়ে যাবে। আমি মনে করি এটি এআই কেমন হতে পারে তার প্রকৃতি বুঝিয়ে দিবে। আর তাই আমি মনে করি আমরা যা যা করছি তার সবকিছুতেই এটি থাকবে। এ কারণে আমার মতে এটি গভীরতর পরিবর্তনগুলির একটি। তবে সবক্ষেত্রে এর প্রভাব এখনো শুরু হয় নি। এআই কি স্বাস্থ্যসেবা খাতে প্রভাব ফেলেছে? এ বিষয়ে আমি পুরোপুরি নিশ্চিত নই। অবশ্য আমি মনে করি সময়ের সাথে সাথে স্বাস্থ্যসেবা খাতে এ আই অনেক প্রভাব ফেলবে। এসব দিক থেকে ‘প্লাটফর্ম শিফটের’ একটি নিগূঢ় অর্থ রয়েছে বলে আমি মনে করি।

ছোট করে সংজ্ঞা দিতে গেলে ব্যক্তিগত কম্পিউটার ছিল না তারপর হয়েছে, ইন্টারনেট ছিল না এখন আছে।
বিষয়টি ঠিক এমনই।

ভার্জ : একসময় মোবাইল ছিল না ক্লাউড প্রযুক্তি ছিলো না। কিন্তু এখন মোবাইল ক্লাউড দুটিই আছে । এভাবে প্রতিটি ক্ষেত্রেই আমরা যেমনটি ভেবেছিলাম সেখানে পরিবর্তন এসেছে। প্লাটফর্ম পরিবর্তনের বিষয়টিকেও এভাবে দেখছি। আমি কি ঠিক বলেছি

সুন্দর পিচাই : এটি অনেক বড় বিষয়। এখনো অনেক বড়।

ভার্জ : আমরা এখন দর্শনে প্রবেশ করতে পারি। কম্পিউটার কি আমাদের সাথে যোগাযোগ করতে পারে? আমরা পারি। এদিক থেকে বলতে পারি এটি একটি প্লাটফর্ম পরিবর্তন। বিপুল সংখ্যক মানুষ তাদের আচরন পরিবর্তন করছেন। সাধারনত একটি প্রতিষ্ঠান উত্থান এবং যখন বিবর্ণ হতে থাকে তখন এমনটা ঘটে। গুগল এমন একটি কোম্পানি যার উত্থান হয়েছে ইন্টারনেটের সাথে এবং মোবাইলের দিকে স্থানান্তরের হয়েছে। আমি মনে করি এটি বেশ প্রভাবশালী হয়ে উঠেছে। আপনি কি এই প্লাটফর্ম পরিবর্তনের কারণে গুগলের ভেতরে কোন ঝুঁকি দেখতে পাচ্ছেন?

সুন্দর পিচাই : আমি মোবাইল নিয়ে বেশি ঝুঁকি দেখতে পাচ্ছি। কেন। আমরা অ্যান্ড্রয়েড ফোন তৈরি করেছি। একটি কোম্পানি হিসেবে আমাদেরকে মোবাইলের সাথে মানিয়ে নিতে হয়েছিল। আমরা ইন্টারনেটের ওপর ভর করে তৈরি হয়েছিলাম। তখন একটি মোবাইল কোম্পানি হয়ে উঠার কল্পনাতেও ছিল না। কিন্তু মোবাইল এসেছে এবং আমাদের পণ্যের মধ্যে কঠোরভাবে মানিয়ে নিতে হয়েছে। এটি আমাদের জন্য খুবই কঠিন একটি সময় ছিল। মানুষ এখন সরাসরি অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করতে পারে। ফোনে অ্যাপগুলো ইনস্টল করে নেয়া যায়। এখানেও অনেক প্রশ্নের সম্মুখিন হয়েছি। প্রথম এআই কোম্পানি হিসেবে সপ্তম বছরে এসে এআই নিয়েও এমন পরিস্থিতির সম্মুখিন হচ্ছি। আমরা নিজেদেরকে এআই নেটিভ হিসেবে মনে করি। আর এ কারনেই আপনারা দেখে থাকবেন গুগলের বেশিরভাগ দলগুলোই আমাদের পণ্যে এআই ব্যবহারের বিষয়টি বোঝতে পারেন।

যতদূর মনে পড়ে প্রতি বছরই আমরা এআই প্রযুক্তির আরো উৎকর্ষের জন্য কাজ করেছি। যা কোন না কোনভাবে এই প্লাটফর্ম পরিবর্তনের ক্ষেত্রে সহায়ক হয়ে উঠেছে। আর এ কারনেই আমরা এআইকে জন্মগতভাবে প্রাপ্ত বিষয়ের মতোই মনে করি। আমরা খুব গভীরভাবে বোঝতে পারি প্রযুক্তির অবস্থার দিকে চালিত করা এবং পণ্যের মধ্যে অন্তর্ভুক্ত করা উভয় পরিবর্তনই বিঘ্নমুক্ত নয়। তবে এআইয়ের সাথে যে সুযোগ আসছে তার আকার ও ব্যাপ্তির দিকে তাকিয়ে আছি আমি। এদিক থেকে আমার মনে হচ্ছে আমরা কাজ করেছি। আমরা এআইতে বিনিয়োগ করেছি। আমাদের পণ্যে শুধুমাত্র এআই তৈরিই করে নি গোটা বিশ্বকে এ বিষয়ে পরিস্কার ধারণা দেয়া হয়েছে। একেবারে শুরু থেকেই আমরা এসব পরিকল্পনা করেছি। তাই এ মুহুর্তে বিষয়টি আমাকে চমকৃত করছে।

ভার্জ : আপনি বলেছেন প্রথম এআই কোম্পানি হিসেবে সাত বছর অতিক্রম করেছে গুগল। এছাড়া অতীতে আমরা ডেমো এলএলএমও দেখেছি। আগে আই/ওতে অন্যান্য জেনারেটিভ এআই দেখতে পেয়েছি। অনেক লম্বা সময় ধরেই আপনারা এ বিষয়ে কথা বলছেন।

সুন্দর পিচাই : ২০১৫ সালে গুগলের আই/ওতে এআই প্রযুক্তি ফটোস উন্মোচন করে বড় বিতর্কগুলোর একটি সৃষ্টি হয়েছিল। এবারের আই/ওতে আমার বক্তব্য নিয়েও একই ধরনের বিতর্ক সৃষ্টি হয়েছে। কারণ আমরা একটি ব্যাঙ এনেছিলাম এবং নেটওয়ার্ক কিভাবে এটিকে ব্যঙ হিসেবে শনাক্ত করে তা দেখাতে চেয়েছিলাম। কিন্তু মানুষ ভয় পেল। তারা প্রশ্ন করলো ‘কেনো আপনারা ব্যাঙের পা দেখাচ্ছেন?’ আমি বোঝতে পারছি ডিপ নিউরাল নেটওয়ার্কে যে পরিবর্তন আসছে তা বিশ^কে ব্যাখ্যার মাধ্যমে বোঝাতে হবে; যে নেটওয়ার্কের মাধ্যমে সবকিছু পরিবর্তিত হবে। আর এ কারনেই আমরা দীর্ঘদিন ধরে বিষয়টি নিয়ে কথা বলেছি।

ভার্জ : খুব স্পষ্ট মনে আছে আপনি একবার প্লুটোর সাথে কথা বলেছিলেন।

সুন্দর পিচাই : ঠিক বলেছেন।

ভার্জ : আর আপনি কেন প্লুটোর সাথে কথা বলেছেন তা কেউ-ই বুঝতে পারে নি। যদিও বিষয়টি আপনি এভাবে এড়িয়ে যান ‘ওহ, এটি প্রযুক্তি ছিল; ডেমো ছিল।’

সুন্দর পিচাই : আমরা ল্যামডিএ তৈরি করেছি কারণ এআই প্রযুক্তির ওপর নির্ভর করে আমরা একটি কথপোকথনমূলক সংলাপ তৈরি করতে চেয়েছি; যা কোন দূর্ঘটনা নয়। আমরা গুগল অ্যাসিসট্যান্ট তৈরি করেছি। এর পাশাপাশি আমরা আমাদের সীমাবদ্ধতা সম্পর্কে জানি। দিনশেষে এটি কতদূর যেতে পারে সে বিষয়েও আমাদের একটি ধারণা ছিল। প্লটোর সাথে কথা বলে আমরা ল্যামডিএর সাথে অভ্যন্তরীণভাবে ফলপ্রসু কথা বলেছি। তবে নিরাপত্তার দিক থেকে আমরা বিষয়টিকে প্লটোর মধ্যে সীমাবদ্ধ রেখেছিলাম।

ভার্জ :সবাই দেখতে পাচ্ছেন প্লাটফর্মটিতে যে পরিবর্তন চলছে তা কিন্তু গুগলের মাধ্যমে শুরু হয় নি। ওপেনএআই, চ্যাটজিপিটি ও মাইক্রোসফট এটি শুরু করেছে। এজন্য আপনি দায়ি ছিলেন, আপনি এ বিষয়ে সতর্ক ছিলেন। আমি মনে করি এই প্লাটফর্ম পরিবর্তনের এই ঘটনাটি দূর্ঘটনা ছিলো। আমি মনে করি না যে ওপেনএআই এই মুহুর্তের জন্য বন্দুক তাক করে ছিলো। এই প্লাটফর্ম পরিবর্তনের পরিবর্তে গুগল এই মুহুর্তে কি করছে?

সুন্দর পিচাই : ট্রান্সফরমারসে কাজ করার সময় প্লাটফর্ম শিফট নিয়ে আমি কিছু যুক্তি উপস্থাপন করেছি। আমি মনে করি ব্যবহারকারীরা কতটুকো প্রস্তুত ছিলো তারওপর বিবর্তনের কেন্দ্রস্থলও পরিবর্তন হয়েছে। কারণ এই প্রযুক্তিগুলোর ত্রæটি রয়েছে, এদের নানারকম ফাঁকফোকর আছে কিন্তু এরপরেও আপনাকে বোঝতে হবে আপনি সেই মুহুর্তে রয়েছেন যখন মানুষ এই প্রযুক্তি ব্যবহারে প্রস্তুত। তারা এ বিষয়টি বোঝেই প্রযুক্তি গ্রহন করে। এই মুহুর্তে আমরাও বিষয়টি বোঝতে পেরেছি এবং এ বিষয়ে কাজ শুরু করেছি। আমাদের শুধুমাত্র একটু সময় প্রয়োজন। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আমাদের পণ্যগুলো বিভিন্ন গুরুত্বপূর্ণ মুহুর্তে বিপুলসংখ্যক মানুষ ব্যবহার করে থাকে। যখন ইন্টারনেট শিফটের ব্যাপারটি ঘটছিলো তখন গুগল সেখানে ছিলো না। আমি মনে করি সবার মধ্যে একটি ধারণা রয়েছে যে বড় ধরনের প্লাটফর্ম শিফটের বিষয়টি নির্ধারিত থাকে। আমি বলবো এ ধরনের বিশ্বাসের ওপর আস্থা না রাখতে।

ভার্জ : চ্যাটজিপিটির মতো পণ্যে হ্যালুসিনেশন বা ত্রুটির যে মাত্রা দেখা যায় তা গুগলের প্রধান হিসেবে আপনার জন্য কি অগ্রহনযোগ্য?

সুন্দর পিচাই : সঠিক বিষয়টি কিভাবে ব্যবহার করা যায় তা আমাদের আগে শিখতে হবে, ঠিক কিনা? যেমন- সার্চ বারে তিন বছর বয়সী শিশুর জন্য টাইনিনল ডোজ টাইপ করলে এক্ষেত্রে হ্যালুসিনেশন বা ভুল ঠিক হবে না। আবার যদি কোন বিষয়ের ওপর কবিতা লিখতে সাহায্য চাইলে এক্ষেত্রে কোন ভুল হলেও মেনে নেয়া যায়। আমরা সার্চের প্রেক্ষাপটে এই বিভ্রান্তির সমস্যা দূর করতে বেশ অগ্রগতি করেছি।

ভার্জ : গুগল সার্চে পাওয়া প্রশ্নের উত্তরের উপর যেভাবে আস্থা রাখা যায় ওপেনএআইয়ের চ্যাটজিপিটি এ অবস্থান তৈরি করতে পারে নি। তবে এর ব্যবহার বেশ মজার; এটি ভিন্ন ধরনের। ব্যবহারকারীরা এরজন্য প্রস্তুত থাকলেও এখানে বাম-ডানের মতো কিছু ভুল হয়ে যায়।

সুন্দর পিচাই : আমি বার্ডে কিছু পণ্যের জন্য গেলাম। এটি ইউআরএলের মতো একটি জায়গা দেখিয়ে দিল যেখানে এই পণ্যগুলো পাওয়া যাবে। কিন্তু দেখা গেল এই ইউআরএলের কোন অস্তিত্বই নেই। ঠিক কিনা? এ ধরনের সব মডেলরই এমন সমস্যা রয়েছে।

ভার্জ : সার্চবার মেইন ফ্রেম হলে এআই হচ্ছে পিসি। তবে বড় কম্পিউটারের মতো এটি সব কাজই করতে পারে না। তবে এটি অনেক সস্তা, সহজলভ্য এবং এর ফলাফল নির্দিষ্ট কিছু ক্ষেত্রের জন্য আরো ব্যবহারযোগ্য হয়ে উঠেছে। অন্যান্য ভেরিএবলের জন্য এটি অনেক সময় নেতিবাচক হয়ে উঠে।

সুন্দর পিচাই : আমি বিষয়টিকে এভাবে দেখি না কারন আপনারা যা দেখছেন তার সাথে তাল মিলিয়েই গুগল সার্চ বিকশিত হচ্ছে। গুগল সার্চ যে অবস্থানে আছে তা সবসময়ই থাকবে না। বহু বছর ধরেই আমরা দশটি নীল লিংকের বাইরে নিজেদেরকে মেলে ধরি নি। অনেকে আমাদের প্রশ্ন করে ‘তোমরা কেন এটি করছ? আমরা সবসময় উত্তর দেই ‘ব্যবহারকারীরা এমনটাই চাইছেন।’ তবে এই মুহুর্তে ব্যবহারকারীদের আচরনে পরিবর্তন আসছে। আমরা এ বিষয়টির সাথে মানিয়ে নিতে চাই। আমরা নতুন সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স বার্ড তৈরি করেছি এবং একে খুব সহজলভ্য করেছি। বর্তমানে আমরা কি দেখছি নতুন কিছু জানার জন্য মানুষ সার্চ ব্যবহার করছে। আর তাই নতুন ব্যবস্থাটি নিয়ে আমরা বেশ উচ্ছসিত কারণ আমার মনে হচ্ছে মানুষ এটি ভালোভাবেই গ্রহন করবে।

ভার্জ : কয়েকমাস আগে আমরা চ্যাটজিপিটির বিং উন্মোচন হয়। সেখানে সত্য নাদেলা উপস্থিত ছিলেন। তিনি বলেন, ‘সুন্দর ও তার দলের প্রতি আমার শ্রদ্ধা রয়েছে। কিন্তু আমিও চাই গুগল নাচুক। আমি চাই মানুষ জানুক মাইক্রোসফট তাদের নাচিয়ে ছেড়েছে।

সুন্দর পিচাই : আমারও সত্য ও তার দলের ওপর অনেক শ্রদ্ধা রয়েছে।

ভার্জ : সার্চ বর্তমানে কি অবস্থায় রয়েছে এবং একে কতদূর নিয়ে যেতে ইচ্ছুক সে বিষয়ে কথা হয়ে যাক। সার্চের ব্যবসা খুবই লোভনীয়। সার্চে প্রতিযোগিতা আইন আরোপে দুই দশক ব্যয় করেছে ইউরোপিয় ইউনিয়ন। কিন্তু এ দিক থেকে গুগল এখনো অনতিক্রম্য।
কখনোও কি সার্চ করতে গিয়ে ভয়বহ এসইও কনটেন্টে গিয়ে তা শেষ হয়েছে। আপনার ক্ষেত্রে এমনটি কখনো ঘটেছে?

সুন্দর পিচাই : গত ২০ বছর ধরেই আমার সাথে এমনটি ঘটে চলেছে। আমার ক্ষেত্রে এটি জিমেইল ও স্প্যামের মতো। সার্চ সবসময়ই অন্যান্য জায়গা থেকে উচ্চমানের কনটেন্ট খোঁজে থাকে।

ভার্জ :আপনার একটি পরিপূর্ণ দল আছে কি?

সুন্দর পিচাই : আমরা অনুসন্ধান করে ব্যবহারকারী তৃপ্ত কিনা তা যাচাই করতে আমরা কঠোর পরিশ্রম করি। ব্যবহারকারীরা কিভাবে সার্চ খোঁজে পেয়েছেন –এ বিষয়টিতে আমরা খেয়াল রাখি। দেখেছি একটি লম্বা সময় ধরে বিইআরটি, এমইউএম কাজগুলো উল্লেখযোগ্য পরিমানে গুনগতমান উন্নয়নে সহায়তা করেছে। অনেক সময়ই ব্যবহারকারীরা বলেছেন, ‘আমি অন্যন্য কণ্ঠ ও প্রেক্ষাপট চাই।’ ব্যবহারকারীকে এটি কিভাবে দেয়া যায় সেজন্য আমরা কাজ করছি। নির্দিষ্ট ক্ষেত্রগুলোয় আমরা কিভাবে সার্চকে কিভাবে আরো বিকশিত করা যায় এটি তারই অংশ। সার্চ নিয়ে বর্তমানে আমি কিভাবে ভাবছি তার একটি ভালো উদাহারন আছে। আমি বলতে চাচ্ছি আপনি ভার্জের একটি চমৎকার নতুন ডিজাইন করেছেন; যা প্রায় একবছর হয়ে এলো।

ভার্জ : আমাদের ডিজাইনাররা এসইও সম্পর্কে যত্মশীল

সুন্দর পিচাই : আমি স্টোরিস্ট্রিম দেখেছি। এটি সবচেয়ে জনপ্রিয় ফিড; যা আমি নিজেও ব্যবহার করি। এই ফিড ব্যবহার গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানতে। আমি মনে করি ভার্জ এর মাধ্যমে বেশ ভালো করছে, তাই না? আমি মনে করি এখানে আরো ভালো কাজ করা সম্ভব। তথ্যের ইকোসিস্টেম আসলে অনেক বড়। তবে মানুষজন একে সঠিকভাবে মূল্যায়ন করছে না। কারণ ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউব, টিকটককে সংবাদের গন্তব্য হিসেবেও দেখা হয়। আমি নিউ ইয়র্ক টাইমস, ওয়াল স্ট্রিট জার্নাল, ওয়াশিংটন পোস্ট খেলার সংবাদের জন্য দেখে থাকি। আমি মনে করি এটি মানুষের পরিপূর্ণ অনুমানের চেয়ে অনেক বেশি সমৃদ্ধ। তার মানে এই নয় যে এ অবস্থায় সবসময়ই কঠোর পরিশ্রম করতে হয়নি।

তবে দিন শেষে গুগল সার্চ শুধুমাত্র ওয়েবে থাকা জিনিসগুলোই দেখাতে পারে।

এটি ওয়েবের সমৃদ্ধির মতোই ভালো।

ভার্জ : তবে আপনি যদি একজন নতুন ক্রিয়েটর হন এবং শুধু মাত্র গুটিকয়েক দর্শকের সাথে যোগাযোগ করতে চান তাহলে আপনার অ্যাকসেস রয়েছে টিকটক, সাবসট্যাক অথবা ইনস্টাগ্রাম বা ইউটিউবের শরনাপন্ন হতে পারেন। তবে গড়পড়তা গুগল ব্যবহারকারীদের কাছে এই প্লাটফর্মগুলো খুব একটা দৃশ্যমান নয়। এ কারনে এসব প্লাটফর্মে আসা নতুন, উচ্চমান সম্পন্ন এবং আকর্ষনীয় জিনিসগুলোকে গুগল সার্চে পাওয়া যায় না। সর্বশেষ কবে নাগাদ নতুন ক্রেডিট কার্ড পাওয়ার চেষ্টা করেছিলেন?

সুন্দর পিচাই : কিছুদিন হবে ।

ভার্জ : এটি এখন আর পুরোপুরি হিউম্যান-রিডএবল অবস্থায় নেই। আমি রীতিমতো বিস্মিত। আপনি কি সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্সকে এই বিষয়গুলো পরিবর্তনের একটি সুযোগ হিসেবে দেখছেন

সুন্দর পিচাই : এটি জীবনের একটি বাস্তবিক দিক হতে যাচ্চে। আমি মনে করি মোবাইল এসেছে, ভিডিও থাকার জন্য অনেক ভিন্ন ভিন্ন ধরনের কনটেন্টও আসছে। তবে একসময়ের মতো ওয়েব আর সবকিছুর কেন্দ্রস্থলে নেই। এটিই এখন সত্যি। বর্তমানে উন্মোচিত হওয়া সব পণ্যই বার্ড ও চ্যাটজিপিটির মতো।

ভার্জ : আমি যখন মোবাইল অ্যাপ স্টোরিতে ৩০ মিনিটে কাজ সারতে পারবো তাহলে ওয়েবে কেন। আমি মনে করি না যে হাতে পর্যাপ্ত সময় রয়েছে।

সুন্দর পিচাই : আমি ক্রোমে কাজ করেছি, একটি দীর্ঘ সময় ওয়েবের যত্ম নিয়েছি। বেশিরভাগ মানুষের ধারণার চেয়েও ওয়েব অনেক বেশি শক্তিশালী। তবে আমি এআইকে ছোট করে দেখছি না। এআই মাল্টিমডাল হয়ে উঠেছে, সময়ের সাথে সাথে আমরা বার্তা, ছবি ও ভিডিও অস্পষ্টতার মধ্যে পার্থক্য খোঁজে পেয়েছি। গুগলে সবসময়ই এগুলোর মাঝে একটি সেতুবন্ধন করার চেষ্টা করা হয়েছে। আমরা সার্বজনীনন অনুসন্ধান করেছি। আমরা সমস্ত কিছু একসাথে নিয়ে আসার চেষ্টা করেছি।

ভার্জ : তবে এই প্লাটফর্মগুলোতে আপনার প্রবেশ থাকতে হবে। তাই না? আপনি ইনস্টাগ্রামের বিপরীতে সার্চ করতে পারবেন না।

সুন্দর পিচাই : আমরা ইউটিউবের বিপরীতে তা পারবো। এটিই সত্য। এখানে আরো অনেক প্লাটফর্ম রয়েছে। সেগুলোকে সার্চে রাখার জন্য কাজ করতে হবে। আগের যেকোন সময়ের তুলনায় তথ্যের অনেক বেশি উৎস রয়েছে। সময়ের সাথে সাথে আমি আরো আশাবাদী হয়ে উঠেছি, কারণ কয়েক বছর আগেও এই একই ধরনের প্রশ্নগুলো অনেক গভীর ছিলো। আমার মনে পড়ে আমাকে এসব নিয়ে প্রশ্ন করা হতো। আমি এখনো অনেক বেশি ওয়েব নির্ভরশীল।

ভার্জ : আমরা ওয়েবে বিশ্বাসী। এদিক থেকে আমরাই মনে হয় সর্বশেষ

সুন্দর পিচাই : হুম আমি বুঝতে পারছি। আমার ওয়েব ব্যবহার এখনো বলছে প্রতিদিন আমি সরাসরি বিভিন্ন ওয়েবসাইটে যাই সেখানে আমাকে মোবাইল অ্যাপ ডাউনলোড করানোর বারবার চেষ্টা করতে থাকে। তারা কিছু কুকির বিষয়ে আমার সম্মতি আদায়েরও চেষ্টা করে এবং এরপরেও ওয়েব তার নিজস্ব গতিতেই চলতে থাকে। কিন্তু এরপরেও আমি আশা করছি ওয়েব যেভাবে কাজ করছে সে পদ্ধতির উন্নতি হবে। আমার প্রত্যাশা এটি আরো ভালো হবে।

ভার্জ : সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্সে অনেক বেশি প্রশ্নের উত্তর দিতে হয়। এটি মূলত স্বয়ংক্রিয় বিক্রয় গাইডের মতো কাজ করে। যেমন একটি বাইসাইকেল কেনার জন্য এ ধরনের কিছু প্রশ্নের উত্তর দিতে হয়- ‘আমি লাল রংয়েরটা চাই’ এরপর আপনাকে সঠিক রং দেখানো হবে। আপনারা কি অতীতের মতো সার্চ ইঞ্জিণে এতো প্রশ্ন করার অনুমোদন দিবেন নাকি তা কমনোর উদ্যেগ নিয়েছেন?

সুন্দর পিচাই : এটি আমাদের ডিজাইন লক্ষ্যের একটি বড় অংশ ছিলো। আমি মনে করি ভিন্ন ভিন্ন উদ্দেশ্য থেকে মানুষজন গুগল ব্যবহার করে। এমন একটা সময় ছিল যখন মানুষ শুধুমাত্র প্রশ্নের উত্তর চাইতো। কিন্তু এখন প্রায় সময়ই মানুষ এখানে কিছু খোঁজতে আসে, আবিষ্কার করতে আসে। আমি মনে করি সত্যি এটাই। মানুষ রিভিউ পড়তে চায়।

আমাদের সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্সের ক্ষেত্রে আমরা চাই নি এখানে এসে ব্যবহারকারীরা এলএলএম (লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল) সাথে কথা বলবেন। আর এ কারণেই আমরা প্রথমেই বটটি পৃথক করেছি। সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্সে প্রচুর লিংক পাওয়া যাবে, যেখানে ক্লিক করলেই বিস্তারিত পাওয়া যাবে।

আমাদের এই সার্চ ইঞ্জিণটি তৈরির আরেকটি উদ্দেশ্য হচ্ছে ওয়েবের সমৃদ্ধি অর্জন করতে মানুষকে এখানে আসা নিশ্চিত করা

ভার্জ :আপনি আলফাবেট ও গুগলের সিইও। আপনি আপনার প্রতিষ্ঠানের কার্যক্রম নিয়ে বড় বড় সিদ্ধান্ত নিয়েছেন। একসময় আলফাবেটের অংশ ডিপমাইন্ডকে গুগলের সাথে একীভূত করেছেন আপনি। একে গুগলের এআই বিভাহ গুগল ব্রেইনের সাথে জুড়ে দেয়া হয়েছে। এরজন্য নতুন নের্তৃত্বও নির্বাচন করা হয়েছে।

সুন্দর পিচাই : বিশ্বের সেরা তিনটি গবেষণা দলের মধ্যে দুটিই আমাদের রয়েছে এ জন্য আমি অবশ্যই ভাগ্যবান। আমরা যত কাজ করেছি তার পুরো তালিকা কিন্তু আই/ওতে উপস্থাপন করি নি। আমাদের যত সাফল্য রয়েছে তার একটি বড় অংশের জন্য এই গবেষণা দলের অবদান রয়েছে। আজ আমরা যেখানে দাঁড়িয়ে তারা এই যাত্রার নের্তৃত্ব দিয়েছে। আমরা এই যাত্রা শুরু করেছিলাম আরো সক্ষম মডেল তৈরির জন্য। এতোদিন গণনামূলক সক্ষমতা আমাদের পেছনে টেনে ধরেছে , এ বিষয়টি আমাদের অর্জন করতে হবে। তবে সবচেয়ে ভালো ব্যাপার হলো দলগুলো নিজেরাই বিষয়টি বোঝতে পেরেছে।

ভার্জ : আপনার দুটি দল রয়েছে। এখন আপনি যদি ভাবেন ‘দুটি দলের দুজন নেতা রয়েছে। এদের মধ্য থেকে আমি একজনকে বাছাই করে নেব। এই দলগুলোর ভিন্ন ভিন্ন সংস্কৃতি রয়েছে। আমি এই সংস্কৃতি চাই। আমি উৎপাদন বাড়িয়ে অপ্রয়োজনীয়তাগুলো কমিয়ে আনতে চাই।’ এক্ষেত্রে আপনি কিভাবে সিদ্ধান্ত নিবেন?

সুন্দর পিচাই : আপনি ঠিক বলেছেন। আমি মনে করি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আপনি যা অর্জন করেছেন সে সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা। আর একবার এ কাজ করতে পারলে বাকিগুলো এর পেছনে পেছনে এমনিতেই হয়ে যাবে। একটি দলপ্রধান জেফ প্রধান বিজ্ঞানী হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন কিছু সময়ের জন্য। বর্তমানে গুগলে যে গুরুত্বপূর্ণ ব্যবস্থাগুলো ব্যবহার করছি তার বেশ কিছু জেফ তৈরি করেছেন। তিনি অন্তত আমার কাছে গুগলের এ যাবতকালের মধ্যে সেরা প্রকৌশলী।

অন্যদিকে আরেক দলপ্রধান ডেমিসও অনবদ্য নেতা। তার সাথে প্রথম দেখা হওয়ার দিন থেকেই তিনি সক্ষম এআই সিস্টেম নির্মাণে কাজ করে যাচেছন।

ভার্জ : এই দুটি দলকে একত্রিত করলে তা গুগল ও প্রযুক্তি শিল্পে বড় ধরনের পরিবর্তন আনবে। অতীতে আমরা গুগলের ছয়টি ম্যাসেজিং অ্যাপ নিয়ে অনেক কৌতুক করেছি। এখানে আপনি আরো মনযোগ দিচ্ছেন?

সুন্দর পিচাই : এটি আমাদের শক্তিগুলোর মধ্যে একটি। আমাদের ১৫টি পণ্য রয়েছে অথবা প্রতি দুই বিলিয়ন ব্যবহারকারীরর জন্য ছয়টি পণ্য থাকা কোন দূর্ঘটনা নয়। এই পণ্যগুলো নিয়ে আমরা দীর্ঘদিন প্রতিশ্রুতিবদ্ধ ছিলাম। বর্তমানে সীমাবদ্ধতার মধ্যেও অনেক কিছু করার চেষ্টা করছি। যেখানে সম্ভাবনা দেখেছি সেখানে আরো বেশি গুরুত্ব দেয়া হয়েছে। আমরা সবসময়ই এমনটি করে আসছি। যেমন- আমরা ইউটিউব মিউজিক এবং গুগল প্লে মিউজিককে একত্রিত করেছি।

ভার্জ : এটি গুগলের জন্য একধরনের ব্যর্থতা ঠিক আছে। এখন আপনার কি একাধিক শট আছে যা সর্বশেষ একত্রিত করা হবে?

সুন্দর পিচাই : কিছুক্ষেত্রে এমনটা হতে পারে। কিন্তু আপনি সার্চ বিষয়ে চিন্তা করেন, ভাবতে পারেন গুগল ম্যাপস, ফটোস, জিমেইল, ওয়ার্কস্পেস। এছাড়া ক্লাউডের ওপর আমরা যে গুরুত্ব দিয়েছি সে বিষয়টিও ভাবতে পারেন, ২০০৬ সালে আমাদের ইউটিউব ক্রয় এবং সেসময় থেকে ইউটিউবকে এই পর্যায়ে নিয়ে আসার বিষয়টি মনে করতে পারেন।

আমি মনে করি ম্যাসেজিংয়ের মতো আমাদের কিছু হাই-প্রোফাইল ক্ষেত্র রয়েছে। সর্বশেষ কয়েক বছরে আমাদের কাজের দিকে খেয়াল করলে দেখা যাবে আমরা গুগল মিট ও চ্যাটের পাশাপাশি আরসিএসের (রিচ কমিউনিকেশন সার্ভিস) দিকে ফোকাস বাড়িয়েছি। বড় বিষয় হচ্ছে আমরা কোনকিছু একেবারে শূণ্য থেকে শুরুর বিষয়ে অব্যাহতভাবে গুরুত্ব দিয়ে আসছি। এ বিষয়ে আমি খুই আত্মবিশ^াসী। আমাদের ঘোষণা করা আরসিএসের ব্যবহারকারীরর সংখ্যা দাঁড়িয়েঠে ৮০ কোটি।

এ সব কিছুর মধ্যেও গুগলের আরো একটি চ্যালেঞ্জ রয়েছে। ঠিক? আপনি যদি বিশ্বাস করেন এটি একটি প্লাটফর্ম শিফট তাহলে এটি হবে প্রথম কোন প্লাটফর্ম শিফট যা রেগুলেটররা বোঝতে পারছেন। কারণ এখানে শ্রমশক্তি হারাতে পারে। আইনজীবিরা দেখছেন এই পরিবর্তনে অফিসের ভেতরে প্রশাসনিক, ব্যবস্থাপনার মতো ডেস্ক জব করে এমন বিপুল সংখ্যক কর্মীকে কাজ হারাতে হবে। এছাড়া সর্বোপরি এআই ঝুঁকি রয়েছে যা নিয়ে সবাই বলছে।

ভার্জ : গুগল যখন প্রথম সার্চ চালু করে তখন পরিস্থিতি বেশ প্রতিকূল ছিলো। বেশ কয়েকটি মামলায় জেতার পর ইন্টারনেটের পথ তৈরি করতে হয়েছে তাদের। কিন্তু বর্তমানে আপনারা এআই সামিটে অংশ নিতে হোয়াইট হাউজে যান। আপনারা যে বিষয়টি নিয়ে বিশে^র সব রাজধানীতে যেতে পারবেন এ বিষয়ে আমি আত্মবিশ^াসী। আপনি কি বোঝতে পারছেন ইন্টারনেট চালুর সময়ের তুলনায় পুরোপুরি একটি ভিন্ন পরিস্থিতিতে রয়েছেন? একটি ভিন্ন ভূমিকা পালন করছেন?

সুন্দর পিচাই : প্রশ্নের দুটি অংশ। প্রথম অংশে ২০ বছরের প্রযুক্তি অটোমেশনের মধ্যে কোন ধরনের কাজ থাকবে না মানুষের হাতে। মুভি থিয়েটারগুলোও বন্ধ হয়ে যাবে। কিন্তু দেখা যাচ্ছে অতীতের যেকোন সময়ের তুলনায় চলচ্চিত্র এখন বেশ ভালো চলছে। দেখা গিয়েছে প্রযুক্তি অটোমেশনে গত ২০ বছরে বেকারত্ব পুরোপুরি কাটে নি। টেক অটোমেশনের কারণে কি কি হতে পারে বিশ বছর আগে যখন কিছু পূর্বাভাস দেয়া হয়েছিল তখন কাজ হারানোর বিষয়টিতে জোর দেয়া হয়। বাস্তবে যা পুরোপুরি মিলে নি। আমি মনে করি এআইয়ের ক্ষেত্রেও এমনটি হবে। আইনপেশার ক্ষেত্রে এটি আরো বেশি প্রভাব ফেলবে। বর্তমানের তুলনায় আইনজীবির সংখ্যা আরো বাড়বে কারণ মানবতার সমস্যার কারণে আইন ও আইনি ব্যবস্থা গড়ে উঠার প্রয়োজনগুলোও থেকে যাবে। এআইয়ের কারণে এই পেশা আরো উন্নত পর্যায়ে পৌঁছে যাবে। আমি বাজি ধরে বলছি এখন থেকে ১০ বছর পর আইনজীবির সংখ্যা আরো বাড়বে।

অপনার দ্বিতীয় প্রশ্ন থেকে বলছি আমি মনে করি সরকার ও আইনি ব্যবস্থাকে একই ধরনের সমস্যার সঙ্গে সবসময়ই যুদ্ধ করে যেতে হবে। নতুন প্রযুক্তির প্রচুর সুবিধা বয়ে নিয়ে আসারও সুযোগ রয়েছে। এর কিছু নেতিবাচক দিকও রয়েছে। এআইয়ের কল্যাণে মানুষ আগের তুলনায় অনেক বেশি অগ্রগামি চিন্তা করবে। বিষয়টি নিয়ে আমাদের ভাবতে হবে। এটি একটি জটিল বিষয়ও যা আমাদেরকে মোকবিলা করতে হবে। আমাদের দিক থেকে চিন্তা করে দেখেছি আমরা একটি বড় কোম্পানি তাই আমাদেরকে আরো দায়িত্বশীলভাবে ভাবতে হবে।

প্রকাশক ও সুরকারদের সাথে আয় বিনিময়ের বিষয়ে কিছু ভেবেছেন কি? কারণ এ বিষয়টি নিয়ে তারা খুব চিন্তিত।

ইউটিউবের ক্ষেত্রে আমরা ইতোমধ্যে খুব পরিস্কারভাবে কাজটি করছি। পাশাপাশি আমরা এটাও ভাবছি বিষয়টি বর্তমান সময়ের প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ। তবে আমরা শুধু একমাত্র প্লেয়ার নই। মিউজিক শিল্পের সাথে অংশীদারিত্বের মাধ্যমে তাদেরকে সাহায্য করার লক্ষ্য নিয়েছি আমরা। এরফলে রূপান্তরমূলক কাজের ওপর শিল্পীদের পছন্দ ও নিয়ন্ত্রন থাকবে।

ভার্জ : গুগলের এখন ২৫ বছর চলছে। আপনি প্রতিষ্ঠাতাদের থেকে দায়িত্ব গ্রহন করেছিলেন এবং এখন একে আলফাবেটে রূপান্তরিত করেছেন। গুগলে আপনার পথচলাকে খুবই সফল বলা যায়। বিশেষ করে ব্যবসার ক্ষেত্রে। প্রতিষ্ঠানটি নিবিঢ়ভাবে বেড়ে উঠছে। আমরা এখানে বড় বড় সিদ্ধান্তের বিষয়ে কথা বলেছি। পুনঃগঠন, নতুন নের্তৃত্ব নিয়োগ, সংস্কৃতির পরিবর্তন, রেগুলেটরসহ অনেক কিছুই। এ সমস্ত কিছুর বিশেষ ধরনের লক্ষ্য ও গুরুত্ব প্রয়োজন। তাই শুধু আপনার জন্য ব্যক্তিগতভাবে জিজ্ঞাসা করছি উচ্চাকাঙ্খা কি? এই মুহুর্তের মধ্যে কোম্পানিটিকে নিয়ে যেতে আপনাকে কোন বিষয়টি চালিত করছে?

সুন্দর পিচাই : সর্বপ্রথমে স্বচ্ছতা থাকতে হবে। আমি আমাদের লক্ষ্যে বিশ্বাস করি। আমার দিক থেকে প্রযুক্তি আমার জীবনে অনেক বড় পরিবর্তন এনেছে। তাই আমার জন্য উদ্দীপক হিসেবে কাজ করেছে সমাজকে উপকৃত করতে আরো বেশি মানুষের কাছে তথ্য উপস্থাপন করা এবং কম্পিউটিং সম্পর্কে জানানো।

কিন্তু বর্তমানে একটি অন্যরকম সময় চলছে। এআইকে ঘিরে এই মুহুর্তের জন্য আমি ১০ বছরের বেশি সময় ধরে প্রস্তুতি নিয়েছি। তাই জিওয়ফ হিন্টনকে এখানে নিয়ে আসা, গুগল ব্রেইন নির্মাণ অথবা ডিপমাইন্ড কিনে নেয়া-এগুলো কোন কিছুই দুর্ঘটনা নয়। আমরা প্রয়োজন অনুযায়িই বিনিয়োগ করেছি। আমরা টিপিইউ নির্মাণ করেছি। এখন থেকে ছয় বছর আগের এক আই/ওতে আমরা টিপিইউর ঘোষণা দিয়েছিলাম। ফলে দেখা যাচ্ছে একটি লম্বা সময় ধরেই আমরা এর জন্য অপেক্ষা করছিলাম। এটি আমাদের একটি ইনফ্লেকশন পয়েন্ট। আপনার আগের প্রশ্ন অনুযায়ি বলছি যেহেতু আমরা ২৫ বছর ধরে এ ধরনের কাজের সাথে আছি তাই আমরা জানি এর দায়িত্বশীলতা কি।

রাবেয়া আশরাফী পিংকি



from টেক শহর https://ift.tt/KG5usF7
Previous Post Next Post