জুলাই থেকে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করছে নেটফ্লিক্স

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ব্যবহারকারীদের মধ্যে পাসওয়ার্ড শেয়ার বন্ধে কাজ করছে স্ট্রিমিং প্লাটফর্ম নেটফ্লিক্স। যুক্তরাষ্ট্রে এরইমধ্যে এ ব্যবস্থা কার্যকর হয়েছে বলে ধারণা করা হচ্ছে। খুব শিগগিরই অন্যান্য অঞ্চলেও এটি চালু হবে। নেটফ্লিক্সের সাম্প্রতিক ঘোষণা অনুযায়ি এ বছরের জুনের পর থেকে আর পাসওয়ার্ড শেয়ারিং ব্যবস্থা কার্যকর থাকবে না।

কিছুদিন আগে আয় সংক্রান্ত প্রতিবেদন প্রকাশকালে নেটফ্লিক্স জানায় , চলতি বছরের দ্বিতীয়ার্ধ থেকে তারা নতুন অ্যাকাউন্ট শেয়ারিংয়ে বাধ্যবাধকতা আরোপ করবে। প্রতিবেদনে আরো বলা হয়, বছরের প্রথম প্রান্তিকে আমরা চারটি দেশে পেইড শেয়ারিং ব্যবস্থা চালু করেছিলাম। এর ফলাফলে আমরা সন্তুষ্ট। দ্বিতীয় প্রান্তিক থেকে আমরা যুক্তরাষ্ট্রসহ আরো কয়েকটি জায়গায় এটি চালু করবো। সে অনুযায়ি ৩০ জুনের পর পাসওয়ার্ড শেয়ারিং সুবিধাটি থাকছে না।

অন্য কয়েকটি দেশে নেটফ্লিক্স এ ব্যবস্থা চালু করেছে। নেটফিক্লক্স অ্যাকাউন্টগুলোয় একটি ‘প্রাইমারি লোকেশন’ থাকে যেখানে ব্যবহারকারীরর অ্যাকাউন্ট হিস্টোরি, বাড়িরর ওয়াইফাই নেটওয়ার্কসহ অন্যান্য তথ্য দিতে হয়। যে ডিভাইসগুলো নেটওয়ার্কের সাথে সংযুক্ত নেই কিন্তু নেটফিক্লক্স দেখছে সেগুলো স্বয়ংক্রিয়ভাবে ৩১ দিন পর বøক হয়ে যাবে। এক্ষেত্রে একটি উপায় হচ্ছে অ্যাকাউন্টের বিপরীতে পেইড ‘এক্সট্রা মেম্বার’ রাখা। এর খরচ স্বতন্ত্র সাবস্ক্রিপশনের তুলনায় কম হবে কিন্তু চাইলেই সব নেটফিøক্সের সাথে সংযুক্ত হওয়া যাবে না।

Techshohor Youtube

তবে সীমাবদ্ধতা পুরোপুরি আরোপ করার আগে বলা যাচ্ছে না যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশে এটি ঠিক কিভাবে কার্যকর হবে। ধারণা করা হচ্ছে অঞ্চলভেদে নেটফ্লিক্স কার্যক্রমে ভিন্নতা আসবে। তবে এখ নপর্যন্ত সাবসস্ক্রাইবারদের কাছে এ ব্যবস্থা জনপ্রিয় হয় নি। তবে নেটফ্লিক্স আশা করছে অতিরিক্ত সদস্য যোগের বিষয়টি জনপ্রিয় হবে।

আরএপি



from টেক শহর https://ift.tt/7oyuUwG
Previous Post Next Post