আইপিভি-৬ বাস্তবায়নে কারিগরি সহযোগিতা প্রদানে এপনিক আগ্রহী

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেটের সেবার মানোন্নয়নে ইন্টারনেট প্রটোকল ভার্সন (আইপিভি) ৪ থেকে ৬ এ রাউটিংয়ের ক্ষেত্রে কারিগরি সহযোগিতা প্রদানে এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক) বাংলাদেশকে সহযোগিতা করবে।

এপনিক মহাপরিচালক পল উইলসন বুধবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এর সাথে বাংলাদেশ সচিবালয়ে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে পল উইলসন আইপিভি -৬ বাস্তবায়নে সম্ভাব্য সব ধরণের কারিগরি সহযোগিতা প্রদানে আগ্রহ ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ প্রসারের প্রয়োজনীয়তা, উন্নত গ্রাহক সেবাসহ দেশে ডিজিটাল সংযুক্তির মহাসড়ক বিনির্মাণের সুফল ইত‌্যাদি বিষয়ে মতমিনিময় হয়।

Techshohor Youtube

মন্ত্রী পল উইলসনকে দেশের ডিজিটাল সংযুক্তির অগ্রগতির বিস্তারিত তুলে ধরে বলেন, আইপিভি ৬ বাস্তবায়নে পরিকল্পনা মাফিক কাজ চলছে। আইপিভি ৪ ও আইপিভি ৬ অ্যানাবল রাউটার আমদানিতে বাধ্যাবাধকতা আরোপ করা হয়েছে। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তার জন্য নেটওয়ার্কের নিরাপত্তা অপরিহার্য। ডিজিটাল নিরাপত্তার জন্য আইপিভি ৬ বাস্তবায়নে সরকার বদ্ধপরিকর।

মোস্তাফা জব্বার বলেন, দেশের প্রতিটি মানুষের দোরগোড়ায় দ্রুতগতির ইন্টারনেট পৌঁছে দিতে সরকার কাজ করছে। ইতোমধ্যে দেশের প্রায় প্রতিটি ইউনিয়নে দ্রুতগতির ইন্টারনেট পৌঁছে দেওয়া হয়েছে। আমরা দেশের শতকরা ৯৮ ভাগ অঞ্চলে মোবাইল ফোনের জন্য ফোর জি নেটওয়ার্ক পৌছে দিতে সক্ষম হয়েছি। ২০২১ সালে আমরা ৫জি প্রযুক্তি চালু করেছি।

বাংলাদেশের ডিজিটাল সংযুক্তির অগ্রগতিকে এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের ডাইরেক্টর জেনারেল পল উইলসন এই অঞ্চলের অনেক বড় একটি সফলতা বলে উল্লেখ করেন। তিনি নেটওয়ার্ক প্রকৌশলীসহ নেটওয়ার্ক সেবা দাতাদের জন্য উপযুক্ত প্রশিক্ষণের বিষয়ে সহযোগিতা প্রদানেরও আশ্বাস ব্যক্ত করেন।

সংশ্লিষ্টদের মতে আইপিভি-৬ বাস্তবায়ন না করলে ইন্টারনেটের কোয়ালিটি অব সার্ভিস ভালো পাওয়া যাবে না। এর অপারেশন ব্যয় বাড়বে। ভবিষ্যতে যে সফটওয়্যার, সলিউশন্স তৈরি হবে তা হবে আইপিভি-৬ সমর্থিত।



from টেক শহর https://ift.tt/v35sYjr
Previous Post Next Post