ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি ডে’২৩ পালিত

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ আরো নিশ্চিত করতে পৃথিবীর অন্যান্য দেশের মত বাংলাদেশেও পালিত হচ্ছে “ইন্টারন্যাশনাল গার্লস ইন আইসিটি ডে” ২০২৩। এবারের প্রতিপাদ্য, ডিজিটাল স্কিলস ফর লাইফ।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আইসিটি টাওয়ারের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ সামসুল আরেফিন।

Techshohor Youtube

অনুষ্ঠানে আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ নাভিদ শফিউল্লাহর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক মোঃ রেজাউল করিম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিৎ কুমার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মোস্তফা কামাল।

প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি সচিব সফ্টস্কীল কিংবা আইসিটি খাতে নারীদের কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন,তাদের দক্ষ জনশক্তিতে তৈরি করতে পারলেই দেশ অথনৈতিকভাবে আরো উন্নত ও সমৃদ্ধ হবে এবং অনেক এগিয়ে যাবে। দেশের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে নারীদের উদ্যোক্তা হিসেবে তৈরি করার বিকল্প নেই। তিনি বলেন, দেশের নারী উদ্যোক্তারা বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশের সামগ্রিক উন্নয়নে অবদান রাখছে।

সচিব বলেন, নারীদের দক্ষ করে গড়ে তুলতে আইসিটি বিভাগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। তিনি তাদেরকে নতুন নতুন উদ্যোগ নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান। নারী ও পুরুষ একসাথে এগুলেই হবে স্মার্ট বাংলাদেশের নির্মাণ।



from টেক শহর https://ift.tt/nHLm3y4
Previous Post Next Post