ফেইসবুকে খুলতে এনআইডি যাচাইয়ের প্রস্তাব

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভুয়া পরিচয় বা আইডি ঠেকাতে ফেইসবুক খুলতে এনআইডি বা মোবাইল নাম্বার যাচাইয়ের কার্যকর উদ্যোগ চান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার সচিবালয়ে ফেইসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা রুজান সারোয়ার (Ruzan Sarwar) এর সঙ্গে এক বৈঠকে এই প্রস্তাব দেন মন্ত্রী।

বৈঠকে মোস্তাফা জব্বার বলেন, ফেইসবুক ব্যক্তিগত ওয়েবসাইট কিংবা সংবাদ প্রচারের মাধ্যম হিসেবে কাজ করছে। পাশাপাশি কোনো কোনো ক্ষেত্রে মিথ্যা তথ্য পরিবেশন ও গুজব ছড়ানোসহ এটির অপব্যবহার ভয়ঙ্কর অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করছে। অস্থিতিশীল পরিস্থিতি সমাজ কিংবা রাষ্ট্রই নয়, এটি ফেইসবুকের জন্যও একটি বড় চ্যালেঞ্জ।

Techshohor Youtube

‘এই চ্যালেঞ্জ মোকাবেলায় যাতে ভুয়া পরিচিতি ব্যবহার করতে না পারে সেক্ষেত্রে জাতীয় আইডি (এনআইডি) কিংবা মোবাইল নাম্বারসহ ফেইসবুক আইডি খোলার ক্ষেত্রে ফেইসবুক কর্তৃপক্ষকে যথার্থতা যাচাইয়ে কার্যকর উদ্যোগ নিতে হবে’ বলেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার ফেইসবুককে বাংলাদেশের আইন ও বিধিবিধান মেনে চলার কথা বলেন। দেশ ও দেশের বাইরে থেকে রাষ্ট্রীয়, সামাজিক এবং ব্যক্তিগত নিরাপত্তা ও সম্মান বিঘ্নিতকর মিথ্যা ও গুজব বা অপপ্রচারমূলক উপাত্ত প্রচার ছাড়াও সন্ত্রাস, জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা, রাষ্ট্রদ্রোহিতা, পর্নোগ্রাফি, জুয়া ও বাংলাদেশের সামাজিক-সাংস্কৃতিক মূল্যবোধবিরোধী উপাত্ত প্রচার না করতে বলেন। জুয়ার সাইটের বিজ্ঞাপন ফেইসবুকে না প্রচারের বিষয়টিও গুরুত্বের সঙ্গে দেখতে বলেন তিনি।

মন্ত্রী ২০১৮ সালে ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গে বার্সেলোনায় প্রথম বৈঠকের ধারাবাহিকতায় গত ৫ বছরে পারস্পরিক সৌহার্দপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরে বলেন, আমরা এখন দ্বিপাক্ষিক সহযোগিতার মাধ্যমে অনেক সমস্যার সমাধান করতে পারছি।

বাংলাদেশ ফেইসবুকের একটি বড় বাজার উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় দেশব্যাপী ইন্টারনেটসহ শক্তিশালী টেলিযোগাযোগ অবকাঠামো গড়ে তোলা হয়েছে। পৃথিবীর অন্যান্য দেশের মতো ফেইসবুকেরও সুযোগ আছে বাংলাদেশে এই খাতে বিনিয়োগে এগিয়ে আসার।

ক্ষতিকর কনটেন্ট বন্ধ করতে বিটিআরসি হতে পাঠানো রিপোর্ট আরও গুরুত্বের সঙ্গে দেখার প্রয়োজনীয়তা তুলে ধরে টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, বিটিআরসির ডিজিটাল সেল রয়েছে। রাষ্ট্রীয় বিভিন্ন গোয়েন্দা সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পাঠানো অভিযোগগুলো বিটিআরসি যাচাই বাছাই করে ফেইসবুককে জানায় ব্যবস্থা নেওয়ার জন্য। পাঠানো রিপোর্টের বিষয়ে জরুরি কার্যকর উদ্যোগ আরও দ্রুততার সঙ্গে গ্রহণ করে অভিযোগ নিস্পত্তির হার আরও বেশি পরিমাণ হওয়া অপরিহার্য।

রুজান সারোয়ার বলেন, `অন্যান্য দেশের পলিসি, আইন আর বাংলাদেশের পরিস্থিতি অনেকটাই ভিন্ন। আমরা ক্ষতিকর কনটেন্টের বিষয়ে সতর্ক আছি। যেকোনো বিধি-বিধানের ক্ষেত্রে অবশ্যই মানুষের ব্যক্তিগত নিরাপত্তা বিবেচনায় রাখা উচিত।

ফেইসবুকের এই কর্মকর্তা বলেন, ঝুঁকিপূর্ণ কনটেন্টের বিষয়ে সচেতন থাকার বিষয়ে সরকার থেকেও বারবার বলা হয়েছে, ফেইসবুকও সেই আলোকে ব্যবস্থাও নিয়েছে। ভবিষ্যতেও প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।



from টেক শহর https://ift.tt/cNBwEhm
Previous Post Next Post