এআই প্রযুক্তিতে প্রচুর বিনিয়োগ করছে অ্যামাজন

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিকে ব্যবসার অন্তর্ভূক্ত করার দৌড়ে রয়েছে বৃহত্তম প্রযুক্তি কোম্পানিগুলো। এদিক থেকে পিছিয়ে নেই রিটেইল জায়ান্ট অ্যামাজনও। সম্প্রতি কোম্পানিটির সিইও শেয়ারহোল্ডারদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে জানিয়েছেন লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম) ও জেনারেটিভ এআই প্রযুক্তিতে তারা ‘প্রচুর বিনিয়োগ’ করছে। এই প্রযুক্তি চ্যাটবট ও সমধর্মী চ্যাটবটগুলো পরিচালনা করতে ব্যবহৃত হয়। অ্যামাজন বলছে তারা স্বল্পমূল্যে এআই প্রযুক্তি গ্রাহকদের কাছে পৌঁছে দিতে কাজ করছে।

শেয়ারহোল্ডারদের উদ্দেশ্যে লেখা চিঠিতে অ্যান্ডি জেসি বলেছেন, ‘আমরা এখন নিজস্ব এলএলএমের জন্য কাজ করছি। আশা করছি এটি ভার্চুয়ালি প্রতিটি গ্রাহককে ভালো অভিজ্ঞতা দিবে।’

অ্যামজনের সিইও হিসেবে দায়িত্বগ্রহনের পর শেয়ারহোল্ডারদের কাছে লেখা এই দ্বিতীয় চিঠিটি বুঝিয়ে দিচ্ছে এআই পণ্যের দ্রুত বিকাশমান বাজার ধরতে কোম্পানিগুলো কতোটা চাপে রয়েছে। গত বছরের নভেম্বরে চ্যাটজিপিটি উন্মোচনের পর থেকে গুগল, ফেসবুক এবং মাইক্রোসফট জেনারেটিভ এআই প্রযুক্তির দিকে গুরুত্ব বাড়িয়েছে।

Techshohor Youtube

অ্যামাজন সিইও জেসি জানিয়েছেন, তাদের কোম্পানির লক্ষ্য হচ্ছে কমমূল্যে মেশিন লার্নিং চিপস সরবরাহ করা যাতে করে‘ছোট ও বড় কোম্পানিগুলো প্রোডাকশনে সহজে এলএলএম ব্যবহার করতে পারে।’ বিষয়টি ব্যাখ্যা করে সিএনএনকে দেয়া এক সাক্ষাতকারে জেসি আরো বলেন, ‘বেশিরভাগ কোম্পানিই এই লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ব্যবহার করতে চায়। কিন্তু এ বিষয়ক প্রশিক্ষনের জন্য শত শত কোটি ডলারের পাশাপাশি কয়েক বছর সময়ে লেগে যায়। এ কারনেই অনেক কোম্পানি এরমধ্য দিয়ে যেতে চায় না। তবে তারা একটি ফাউন্ডেশন মডেল চায়। পরবর্তীতে যা তারা নিজেদের প্রয়োজন অনুযায়ি কাস্টমাইজ করে নিতে পারবে। ’

আর এ বিষয়টি মাথায় রেখেই অ্যামাজন বেডরক নামে নতুন একটি সেবা উন্মোচন করেছে। এটি মূলত এআই২১ ল্যাবস, অ্যান্থ্রোপিক, স্ট্যাবিলিটি এআই এবং অ্যামাজন থেকে ফাউন্ডেশন মডেলগুলোকে (বিপুল তথ্যের ওপর পূর্বপ্রশিক্ষত লার্জ মডেল) এপিআইয়ের মাধ্যমে গ্রাহকদের কাছে সহজলভ্য করে তুলবে।

সিএনএন/আরএপি



from টেক শহর https://ift.tt/D2rgbEX
Previous Post Next Post