চাঁপাইয়ের মিষ্টিতে সফল টেস্ট বিডির সালমা নেহা

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : চাঁপাই এর আদি চমচম সহ আঞ্চলিক সব মিষ্টি , একই এলাকার সিজনাল ফল আম, লিচু , ব্লকের থ্রি পিস এবং রাজশাহী সিল্ক নিয়ে কাজ করছেন সালমা নেহা। মুলত মিষ্টিমুখ করিয়েই সফলতার ধাপে পৌঁছেছেন টেস্ট বিডির সালমা।

পার্সোনাল ব্র্যান্ডিং এর উপর জোর দিয়ে পেইজ ছাড়াই তিনি মিষ্টি বিক্রি শুরু করেন । ১৫ লক্ষ টাকার বিক্রি হবার পর তিনি শুরু করেন টেস্ট বিডি পেইজ, গ্রুপ। পেইজ , ওয়েবসাইট ছাড়া যে পারা যায় সেটা নিজেকে দিয়েই প্রমাণ করলেন সালমা। টেস্ট বিডি গ্রুপ এবং পেইজের মাধ্যমে খাবার নিয়ে কাজ করলেও ব্যক্তিগত ফেইসবুক আইডিতে কাপড়ের প্রচার চালান তিনি। খাবার নিয়ে যারা কাজ করছেন তাদের ফোকাস করার দায়িত্বও পালন করছেন সালমা।

লাইভ ছাড়া , বুস্ট ছাড়া সেল হবে না এমন যারা বলেন তাদের জন্য উদাহরন হলেন সালমা নেহা।

Techshohor Youtube

২০১৬ তে কাপড় নিয়ে কাজ শুরু করলেও চাকরির পাশাপাশি মার্কেটিং, ম্যানেজমেন্ট ইত্যাদি নিয়ে পারছিলেন না সালমা, তখন হতাশায় কাজ বন্ধ হয়ে যায়। এদিকে চাকরি করতে করতে তিনি বুঝলেন তিনি উদ্যোক্তা জীবন ই বেশি পছন্দ করছেন। স্বাধীনভাবে কাজ করতে পছন্দ করেন বলেই বিজনেসে ফিরে এলেন।

ই ক্যাবের সাবেক সভাপতি রাজীব আহমেদের পরামর্শে মনোযোগ দেন পার্সোনাল ব্র্যান্ডিং এ। একদিন একটা ইভেন্টে তিনি সবাইকে চাঁপাই এর এক হাজার টাকার চমচম মিষ্টি খাওয়ান । ঢাকায় যে মিষ্টি পাওয়া যায় না সেই মিষ্টি কেমন চলবে এটা খুঁজছিলেন তিনি। সেই ইভেন্টে মিষ্টি খাইয়ে ৩৪ হাজার টাকার মিষ্টি বিক্রি করেন । এর দুই দিন পর রাজীব আহমেদের পোস্টের কারনে তিনি আড়াই লাখ টাকা সেল করেন।

সবসময় তিন চারটে ডেলিভারি সার্ভিস রেডি রাখেন সালমা। ৯৯ পারসেন্ট এডভাস পেমেন্টে কাজ করেন সালমা তাই ডেলিভারি করতে তার কোন সমস্যা পেতে হয় নি । তবে যেহেতু মিষ্টি খাবার আইটেম , তাই এর ব্যাপারে সতর্ক থাকেন সালমা।

ক্রেতাদের অভিযোগ পেয়েছেন কিনা জানতে চাইলে জানালেন দুটো গল্প । চাঁপাই এর মিষ্টি খেয়ে মুগ্ধতার অনুভুতি বলছিলেন তিনি। একবার এক আপু পালিয়ে বিয়ে করেছিল, টেস্ট বিডির মিষ্টি মা বাবার কাছে পাঠালেন । মা বার বার জানতে চাইলেন কে পাঠিয়েছে এই মিষ্টি । সালমা উনাকে জানালেন যে আপনার এক আত্মীয় পাঠিয়েছে, দুদিন পর সেই আপু জানালেন , এই মিষ্টি খেয়ে মা বাবা তাদের মেনে নিয়েছেন।

এমন একাধিক গল্প তিনি জানাতে পারবেন বলে জানালেন। খারাপ কোন অনুভুতি নেই । ক্রেতাদের সাপোর্ট নিয়েই তিনি আজ সালমা নেহা।

নতুনদের জন্য পরামর্শ দিলেন, অপরের দেখা দেখি নয় নিজে কি ভাল পারব, কি কাজ করতে পারব, কি নিয়ে ভাল লিখতে পারব, কি নিয়ে দক্ষ হব, পণ্যের সোর্সিং কোনটার ভাল হবে, আগ্রহ কিসে আছে ইত্যাদি এগুলো নিয়ে ভেবে কাজে নামতে হবে। বাংলা ,ইংরেজিতে দক্ষতার সাথে ব্যবসায় উন্নতির ধাপগুলো জানতে হবে। ক্রেতা বান্ধব জার্নি শুরু করে সেবা দেয়ার কথা বলতে গিয়ে সালমা জানালেন ৪৫ বারের বেশি ক্রেতা আছে তার। আস্থার সম্পর্ক তৈরি করতে হবে। সেল পোস্ট, লাইভ দিয়ে টিকে থাকা যায় না । নিজের দক্ষতাকে আপডেট করতে হবে জানালেন তিনি । ভিডিওতে দেখুন পুরো গল্প ।



from টেক শহর https://ift.tt/gmo3QrD
Previous Post Next Post